মুক্তামনির হাতে চতুর্থ অস্ত্রোপচার

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৭, ২১:০৭

জাগরণীয়া ডেস্ক

বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তামনির হাতে চতুর্থবারের মতো অস্ত্রোপচার হয়েছে। ৮ অক্টোবর (রবিবার) সকাল ৯ টার দিকে তার এ অস্ত্রোপচার হয়। ছয়জন বিশেষজ্ঞ চিকিৎসক ৯ টা থেকে ১০ পর্যন্ত এই অস্ত্রোপচারে অংশ নেন বলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক সামন্তলাল সেন জানান।

তিনি বলেন, সফল অস্ত্রোপচার হয়েছে। তবে আরও তিন থেকে চারটি অস্ত্রোপচার লাগতে পারে বলে ধারণা করছি আমরা।
এর আগে ৫ সেপ্টেম্বর মুক্তামনির হাতে তৃতীয় অস্ত্রোপচার হয়। আর প্রথম ও দ্বিতীয় অস্ত্রোপচার হয়েছিল ১২ অগাস্ট ও ২৯ অগাস্ট।

মুক্তামনির বয়স যখন দেড় বছর, তখন ডান হাতে একটি টিউমারের মতো হয়। পরে তা ফুলে যেতে থাকে। পুরো ডান হাতটি ফুলে বালিশের মতো হয়ে যায়। ওই হাত থেকে দুর্গন্ধও বের হতে থাকে। রোগটি তার বুক পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

গণমাধ্যমে এ খবর প্রকাশিত হলে মুক্তামনির বিষয়টি সবার নজরে আসে। গত ১১ জুলাই মুক্তামনিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তার জন্য গঠিত আট সদস্যের মেডিকেল বোর্ড জানিয়েছে, মুক্তামনি একটি বিরল রোগে আক্রান্ত। এ রোগটির নাম ‘হাইপারকেরাটোসিস’।

মুক্তামনির কাগজপত্র সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে পাঠানো হয়। তবে ওই হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, মুক্তামনির অসুখ আরোগ্যযোগ্য নয়। তবে ঢামেকের চিকিৎসকরা রোগ সারাতে সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত