সংক্রামক রোগ নির্ণয়ে রোহিঙ্গাদের নমুনা সংগ্রহ করবে আইইডিসিআর

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৪৭

জাগরণীয়া ডেস্ক

রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে কোন সংক্রামক রোগ রয়েছে কীনা তা যাচাইয়ে নমুনা সংগ্রহের জন্য একটি বিশেষ মেডিকেল টিম পাঠানো হবে। একজন রোহিঙ্গা শরণার্থীর শরীরে এইচআইভি পজেটিভ ধরা পড়ায় স্বাস্থ্য মন্ত্রণালয় কক্সবাজার, টেকনাফ ও উখিয়ার বিভিন্ন ক্যাম্পে এই বিশেষ টিম প্রেরণের সিদ্ধান্ত নিয়েছে।

সংক্রামক ব্যাধি, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা কেন্দ্রের (আইইডিসিআর) সিনিয়র সায়েন্টিফিক অফিসার ডা. এএসএম আলমগীর বলেন, ‘মিয়ানমারের রাখাইন রাজ্যের সহিংস ঘটনায় কক্সবাজার, টেকনাফ ও উখিয়া অঞ্চলে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গা জনগণের সংক্রামক রোগের নমুনা সংগ্রহের জন্য আমরা সেখানে আগামীকাল একটি বিশেষ টিম পাঠাব।’

তিনি বলেন, কোন রোহিঙ্গা কোনপ্রকার সংক্রামক রোগে আক্রান্ত হয়েছে কীনা তা যাচাইয়ের জন্য মেডিকেল টিম নমুনা সংগ্রহ করবে।

দেশের জাতীয় রোগ মূল্যায়নের প্রতিষ্ঠানটির এই কর্মকর্তা বলেন, অপুষ্টির কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যাওয়ায় এখানকার প্রায় সকল ছেলেমেয়েরই পুষ্টির চিকিৎসা গ্রহণের প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, ‘উখিয়ার কুতুপালং শরণার্থী আশ্রয় শিবিরে একজন এইচআইভি আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে এবং তাকে প্রয়োজনীয় চিকিৎসা প্রদানের জন্য অন্যদের কাছ থেকে আলাদা রাখা হয়েছে।’

ডা. আলমগীর বলেন, ‘এছাড়াও সরকারের উদ্যোগে এক লাখ ২০ হাজার হামের ভ্যাকসিন, ৪০ হাজার পোলিও ভ্যাকসিন ও ৩৮ হাজার ভিটামিন ট্যাবলেট বিতরণের জন্য সেখানে ৩২ টি মেডিকেল টিম কাজ করছে।’

সিনিয়র সায়েন্টিফিক অফিসার বলেন, খাদ্য ও পানি দুষণের কারণে অনেক রোহিঙ্গা এখন ডায়রিয়া, গলার সংক্রমণ, নিউমোনিয়া, ক্রণিক চর্মরোগ ও জ্বরে ভুগছেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ বলেন, একটি মেডিকেল টিম রোহিঙ্গাদের বিভিন্ন ক্যাম্প পরিদর্শন করে এইচআইভি/এইডসসহ বিভিন্ন যৌন-বাহিত রোগ নির্ণয়ে কাজ করেছে।

তিনি বলেন, অন্ত:সত্ত্বা নারী এবং যাদের উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও দীর্ঘমেয়াদী অন্যান্য রোগ রয়েছে তাদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র অনুযায়ী, গত কয়েক সপ্তাহে বাংলাদেশে চার লাখেরও বেশি রোহিঙ্গা প্রবেশ করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত