ডালিমে রয়েছে তারুণ্য ধরে রাখার উপাদান

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৭, ০০:৩১

জাগরণীয়া ডেস্ক

ডালিমের নানা পুষ্টিগুণের কথা জানা গেলেও এ গুণটির কথা অনেকেই জানতেন না। সম্প্রতি জানা গিয়েছে, ডালিম তারুণ্য ধরে রাখতে সহায়তা করে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএফপি। 

গবেষকরা জানিয়েছেন, ডালিম আলঝেইমার্সের মতো মস্তিষ্কের রোগ প্রতিরোধ করে। এ ছাড়াও মস্তিষ্কের স্মৃতিশক্তি উন্নত করতেও এটি কাজ করে। সম্প্রতি গবেষকরা আরো জানিয়েছেন, এটি শরীর ফুলে যাওয়া প্রতিরোধ করে। পাশাপাশি এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যান্সার প্রতিরোধী উপাদান। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, ডালিম বয়স ধরে রাখতে সহায়তা করে। অর্থাৎ দেহের বুড়িয়ে যাওয়ার প্রক্রিয়াকে ধীর করে দেয় এ ফলটি।

এ বিষয়টি জানা গেছে মার্কিন এক গবেসণায়। আমেরিকান কেমিক্যাল সোসাইটি জানিয়েছে, ডালিম আলঝেইমার্স রোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। পাশাপাশি এটি স্মৃতিশক্তি ধরে রাখতে ও অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। 

ডালিমের একটি উপাদান হলো উরোলিথিনস। এ উপাদানটি হজমের সময় ইলাজিট্যানিনস-এর সঙ্গে একত্রে পেটের উপকারি ব্যাকটেরিয়ার সঙ্গে কাজ করে। 

গবেষকরা পাশাপাশি এও জানিয়েছেন যে, ডালিমের স্বাস্থ্যগত সুবিধা পাওয়ার জন্য এটি তাজা অবস্থায় খাওয়া উচিত। তাজা জুস বা সরাসরিও এটি খাওয়া যাবে। 

এ বিষয়ে একটি গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে এসিএস কেমিকাল নিউরোসায়েন্স জার্নালে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত