মুক্তামনি খাবার খাচ্ছে, ভালো আছে

প্রকাশ : ১৪ আগস্ট ২০১৭, ২২:৫৩

জাগরণীয়া ডেস্ক

বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তামনি প্রথম অস্ত্রোপচারের পর এখন কিছুটা ভালো আছে। তরল খাবারের পাশাপাশি নিয়মিত স্বাভাবিক খাবারও তাকে দেওয়া হচ্ছে। 

তবে চিকিৎসকরা রক্তক্ষরণের যে আশঙ্কা করেছিলেন, সেটা তেমন কিছু হয়নি। তবে সে এখনও শঙ্কা মুক্ত নয়। এ সপ্তাহের শেষেই আবার চিকিৎসকরা প্রথম অস্ত্রোপচার- পরবর্তী সব বিষয় পর্যালোচনার জন্য বসবেন। তারপরই পরবর্তী অস্ত্রোপচারের সময় জানা যাবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। 

১২ আগস্ট (শনিবার) সকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের মুক্তামনির অপারেশন হয়। তখন তার হাতের বাড়তি অংশ কেটে ফেলা হয়। অপারেশন শেষে তাকে নিবিড় পরিচর্চা কেন্দ্রের (আইসিইউ) ৫ নম্বর কেবিনে রাখা হয়।

১৩ আগস্ট (রবিবার) সকালে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন মুক্তামনিকে দেখতে যান। পরে তিনি বলেন, সকালে তাকে দেখে এসেছি। এখন তো সে ভালো আছে। আমি তাকে জিজ্ঞেস করেছিলাম, কেমন আছ। সে বলেছে, ভালো আছি। আমার খিদা লাগছে।

‘আজ সকালে মুক্তামনিকে তরল খাবার দেওয়া হয়েছে। সে খেয়েছে। আমরা যে রক্তক্ষরণের আশঙ্কা করছিলাম, তা এখনও হচ্ছে না। এটা ভালো ব্যাপার। তবে সেই শঙ্কা এখনো আছে। আবার তার অপারেশন করতে হবে। তবে সেটা কবে হবে, তা এই সপ্তাহের শেষে জানা যাবে’, বলে জানান সামন্ত লাল সেন।

প্রসঙ্গত, মুক্তামনি সাতক্ষীরার সদর উপজেলার কামারবায়সা গ্রামের ইব্রাহিম হোসেনের মেয়ে। তার এখন ১২ বছর বয়স। ছয় মাস বয়সে তার ডান হাতে একটি গোটা দেখা দেয় এবং ধীরে ধীরে তা বাড়তে থাকে। একপর্যায়ে সেটি তার হাত থেকে বড় হয়ে যায়। ফলে চলাফেরা করতে সমস্যা দেখা দেয়। গত প্রায় তিন বছর ধরে সে বিছানায় ছিল। গণমাধ্যমে এ খবর আসার পর সবাই মুক্তামনির রোগটির ব্যাপারে জানতে পারে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত