অপর্যাপ্ত ঘুমে কিডনির ক্ষতি

প্রকাশ : ১১ আগস্ট ২০১৭, ১৯:০২

জাগরণীয়া ডেস্ক

রাতে ভালো ঘুম না হলে নানা শারীরিক সমস্যা হয়, একথা অনেকেই জানেন। কিন্তু সরাসরি কিডনির ওপর ঘুমের প্রভাব রয়েছে, একথা আগে আগে জানা ছিল না বিশেষজ্ঞদের। সম্প্রতি এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস। 

অল্প ঘুমে কিডনির কার্যক্রম দ্রুত সীমাবদ্ধ হয়ে পড়ে। আর এ কারণে অল্প ঘুম কিডনির জন্য ক্ষতিকর বলে সাম্প্রতিক গবেষণার ভিত্তিতে জানিয়েছেন গবেষকরা। 

মানুষের শরীর প্রাকৃতিক ঘড়ি বা সারকেডিয়ান ক্লক অনুযায়ী চলে। এটি দৈনন্দিন ঘুম ও ঘুম থেকে ওঠার ওপর ভিত্তি করে চলে। গবেষকরা জানিয়েছেন এ ঘড়ির সময়সূচিতে কোনো বিঘ্ন ঘটলে কিডনির কার্যক্রম পরিবর্তিত হয়। 

এ গবেষণার প্রধান গবেষক যুক্তরাষ্ট্রের ব্রাইঘাম অ্যান্ড ওমেন্স হসপিটালের সিয়ারান জোসেফ ম্যাকমুলান। তারা মোট ৪,২৩৮ জন রোগীর তথ্য বিশ্লেষণ করেন। এতে তাদের ঘুমের সময় এবং কিডনির কার্যক্রম বিশ্লেষণ করেন দীর্ঘ ১১ বছর ধরে।

গবেষকরা জানান, অল্প ঘুম কিডনির কার্যক্রম দ্রুত কমিয়ে দেয়। উদাহরণ হিসেবে গবেষকরা জানান, প্রতি রাতে পাঁচ ঘণ্টা ঘুমান যে নারী তার কিডনির কার্যক্রম দ্রুত কমে যাওয়ার সম্ভাবনা ৬৫ শতাংশ। তবে সাত থেকে আট ঘণ্টা ঘুমালে এ প্রভাব একেবারেই থাকে না। 

গবেষক ম্যাকমুলান বলেন, ‘এটি প্রথম গবেষণা যেখানে ঘুমের দৈর্ঘ্যের সঙ্গে কিডনির কার্যক্রম দ্রুত কমে যাওয়ার সম্পর্ক বিশ্লেষণ করা হয়েছে। ’

গবেষণার ফলাফল উপস্থাপিত হচ্ছে এএসএন কিডনি উইক ২০১৫, স্যান ডিয়াগো-এ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত