১০ উপায়ে দেহ থেকে দূষিত পদার্থ দূর করুন

প্রকাশ : ১১ আগস্ট ২০১৭, ১৮:০৪

জাগরণীয়া ডেস্ক

বাজারের নানা ভেজাল খাবার ও পরিবেশ দূষণের কারণে দেহে প্রবেশ করে বহু দূষিত পদার্থ। এসব দূষিত পদার্থ দেহ থেকে দূর করতে না পারলে তা দেহে নানা বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এ লেখায় রয়েছে কয়েকটি প্রাকৃতিক উপায়, যা দেহ থেকে দূষিত পদার্থ দূর করতে সহায়তা করে। 

১. আঁশযুক্ত খাবার
আঁশযুক্ত খাবার রাখুন আপনার খাদ্যতালিকায়। এটি দেহের দূষিত পদার্থ দূর করতে সহায়তা করবে। এসব খাবারের মধ্যে রয়েছে লাল আটার খাবার, ডাল ও সবজি। আঁশযুক্ত খাবার আপনার রক্তের কোলেসটেরলের মাত্রা কমিয়ে হৃদরোগের আশঙ্কাও কমাবে। 

২. চিনি বর্জন
চিনি ও অন্য মিষ্টি খাবার নানাভাবে দেহে সমস্যা সৃষ্টি করে। এগুলো বর্জন করলে দেহের দূষিত পদার্থ দূর করা সহজ হয়। 

৩. অ্যালকোহল বাদ
অ্যালকোহলজাতীয় পানীয় দেহে দূষিত পদার্থ তৈরি করে। অ্যালকোহল বর্জন না করলে দূষিত পদার্থ দেহ থেকে দূর করা কঠিন হয়ে পড়ে।

৪. পর্যাপ্ত পানি
পানি দেহের দূষিত পদার্থ দূর করায় সহায়ক। বেশি করে পানি পান না করলে দেহের দূষিত পদার্থ দূর করার সব প্রচেষ্টাই ব্যর্থ হতে পারে। 

৫. নিয়মিত খাওয়া
কোনো বেলায় খাবার না খেলে তা দেহের ওজন বাড়ায় এবং দূষিত পদার্থ দেহে জমা করার প্রবণতা তৈরি হয়। তাই দেহের দূষিত পদার্থ দূর করার জন্য নিয়মিত প্রতিবেলায় খাবার খাওয়া দরকার। 

৬. অস্বাস্থ্যকর খাবার বাদ
গরু, মহিষ, ছাগল, ভেড়া ইত্যাদি প্রাণীর মাংসকে লাল মাংস বলা হয়, যা দেহে দূষিত পদার্থ দূর করতে বাধা সৃষ্টি করতে পারে। এ ছাড়া ডার্ক চকোলেট বাদ দিতে হবে। বাড়তি তেলে উচ্চ তাপমাত্রায় ভাজা খাবারও মারাত্মক ক্ষতিকর। এগুলো বাদ দিয়ে মাছ, বাদাম, সবজি ইত্যাদি বেশি করে খান। 

৭. চর্বিবিহীন প্রোটিন গ্রহণ
দেহের জন্য প্রোটিন গুরুত্বপূর্ণ। দেহের দূষিত পদার্থ দূর করতে এমন প্রোটিন গ্রহণ করুন যা সম্পূর্ণ চর্বিহীন। এ ক্ষেত্রে অস্বাস্থ্যকর প্রাণীজ চর্বি বাদ দিন। 

৮. পর্যাপ্ত বিশ্রাম
দেহের দূষিত পদার্থ দূর করার জন্য খাবারদাবারে সচেতনতার পাশাপাশি প্রয়োজন পর্যাপ্ত বিশ্রাম নেওয়া। কাজের পাশাপাশি প্রতিদিন নিয়মিত ঘুমানো ও বিশ্রাম করা প্রয়োজন। 

৯. শারীরিক পরিশ্রম
শারীরিক পরিশ্রমের মাধ্যমে দেহের অঙ্গগুলো সচল হয় এবং রক্ত পরিশোধনের মতো কার্যক্রম গতি পায়। আর নিয়মিত শারীরিক অনুশীলনে দেহ থেকে দূষিত পদার্থ সহজেই দূর হয়। 

১০. সবজি ও ফলমূল খান
তাজা সবজি ও ফলমূলে রয়েছে প্রচুর আঁশ। এগুলো দেহের দূষিত পদার্থ দূর করতে সহায়তা করে। তবে লক্ষ রাখতে হবে, এগুলো যেন শিল্প-কারখানায় প্রক্রিয়াজাত খাবার না হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত