যে সাত বাজে অভ্যাসে হতে পারে মৃত্যু!

প্রকাশ : ১৪ জুলাই ২০১৭, ১৫:৩৮

জাগরণীয়া ডেস্ক

আপনি কি জানেন, ভুল অঙ্গবিন্যাসে বসা আপনার মৃত্যুর কারণ হতে পারে? ভুল অঙ্গবিন্যাসে বসা কোমর ব্যথার অন্যতম কারণ। এটি মেরুদণ্ড ও পাঁজরকে ক্ষতিগ্রস্ত করে। এতে এক পর্যায়ে হার্ট ও ফুসফুসের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।

এমনই কিছু বাজে অভ্যাস রয়েছে, যেগুলো শরীরের ক্ষতি করে এবং মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট জার্সি ডেমিক প্রকাশ করেছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

১. সারা দিন বসে থাকা
গবেষণায় বলা হয়, যেসব নারী ছয় ঘণ্টার বেশি সময় বসে থাকেন, তাঁদের ৪০ ভাগ ১৫ বছরের মধ্যেই মারা যান। আর যেসব পুরুষ তিন ঘণ্টার বেশি সময় ধরে বসে থাকেন, তাঁদের ২০ ভাগের ক্ষেত্রে এমনটা হওয়ার আশঙ্কা থাকে। টানা বসে থাকলে বিপাকে সমস্যা, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে।

২. দ্রুত খাবার খাওয়া
খুব দ্রুত খাবার খাওয়া এসিড রিফ্লাক্স, গ্যাস ও পেট ফাঁপার সমস্যা তৈরি করে। এতে ওজন বাড়ার আশঙ্কা থাকে। ওজন বাড়লে হৃদরোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিল রোগের উদ্ভব হয়, যা এক পর্যায়ে মৃত্যুর কারণ হতে পারে।

৩. কম ঘুমানো
অন্তত ছয় ঘণ্টার কম ঘুম দ্রুত মৃত্যুর কারণ হয়—এমনটাই মতামত বিশেষজ্ঞদের। ঘুমের সমস্যার কারণে হৃদরোগ, ওজনাধিক্য, কাজে অনীহা ইত্যাদি সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, একজন প্রাপ্তবয়স্ক লোকের প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুমানো প্রয়োজন।

৪. বেশি কাজ করা
গবেষণায় বলা হয়, যাঁরা প্রতিদিন সাত ঘণ্টা কাজ করেন, তাঁদের তুলনায় যাঁরা প্রতিদিন ১০ ঘণ্টার বেশি সময় কাজ করেন, তাঁদের ৬০ ভাগ লোকের হৃদরোগ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে।

৫. লাল মাংস বেশি খাওয়া
লাল মাংস (গরু, খাসি) বেশি খেলে ওজন বাড়াসহ শরীরে বিভিন্ন সমস্যা হয়। গবেষণায় বলা হয়, যাঁদের দৈনন্দিন খাদ্যতালিকায় লাল মাংস বেশি থাকে, তাঁদের ক্ষেত্রে মৃত্যুঝুঁকি বাড়ে।

৬. ধূমপান
জানেন কি, ধূমপান ১০ বছর আয়ু কমিয়ে দেয়? ফুসফুসে ক্যানসার, সিওপিডিসহ বিভিন্ন জটিল রোগ ধূমপানের কারণে হয়।

৭. সকালের নাশতা না করা
যাঁরা সকালের নাশতা খান না, তাঁদের ৪ দশমিক ৫ ভাগ লোকের স্থূল হওয়ার ঝুঁকি থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত