অজ্ঞাত রোগে আক্রান্ত শিশুদের রক্তের নমুনা সংগ্রহ

প্রকাশ : ১৩ জুলাই ২০১৭, ১৭:১৭

জাগরণীয়া ডেস্ক

সীতাকুন্ডের সোনাইছড়ি ইউনিয়নের ত্রিপুরাপাড়ায় অজ্ঞাত রোগে আক্রান্ত শিশুদের রক্তের নমুনা সংগ্রহ করেছেন ঢাকা থেকে আসা বিশেষজ্ঞ দল।

১৩ জুলাই (বৃহস্পতিবার) সকালে ফৌজদারহাটের সংক্রামক ব্যাধি হাসপাতালে ভর্তি হওয়া শিশুদের কাছ থেকে প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করেন চার সদস্যের বিশেষজ্ঞ দলটি।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী জানান, ঢাকার আইসিডিআরবির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তার নেতৃত্বে চার সদস্যের একটি বিশেষজ্ঞ দল ফৌজদারহাট এসেছেন। এখান থেকে নমুনা সংগ্রহ করে তারা চমেক হাসপাতালে যাওয়ার কথা রয়েছে।

তিনি বলেন, ওই শিশুরা অপুষ্টির শিকার। তবে প্রকৃত কারণ জানতে নমুনা পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে।

এর আগে ১২ জুলাই (বুধবার) সকালে সীতাকুন্ডের সোনাইছড়ি ইউনিয়নের আক্রান্ত ত্রিপুরাপাড়া দেখতে গিয়েছিলেন চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী।

তিনি জানান, সীতাকুন্ডের যে এলাকায় রোগটি হানা দিয়েছে সেটি খুব দুর্গম ও প্রত্যন্ত এলাকা, গাড়ি থেকে নেমে অন্তত দেড়-দুমাইল হেঁটে ওই ত্রিপুরাপাড়ায় পৌঁছতে হয়। সেখানে পৌঁছে দেখেন গত তিনদিনে ওই গ্রামে নটি শিশু মারা গেছে, আক্রান্ত হয়েছে আরও অনেকে।

সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী আরও জানিয়েছেন, রোগটি যে এলাকায় হানা দিয়েছে সেখানে শিক্ষার প্রসার কম। স্থানীয় লোকরা বাইরের দুনিয়ার সঙ্গেও খুব একটা মেলামেশা করেন না। এই কারণেই এই রোগ ছড়িয়ে পড়ার খবর তাদের কানে আসতে দেরি হয়েছে। আক্রান্ত শিশুদের হাসপাতালে ভর্তি করার ব্যাপারেও তাদের বাবা-মাদের অনীহা ছিল। তবে কর্মকর্তারা তাদের অনেক বুঝিয়ে শেষ পর্যন্ত ভর্তি করানোর ব্যাপারে রাজি করিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত