ইতিহাস ভেঙ্গে লন্ডনের প্রথম নারী পুলিশ প্রধান ক্রেসিডা

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:২৪

জাগরণীয়া ডেস্ক

প্রথম নারী হিসেবে লন্ডন পুলিশের প্রধান পদে নাম লেখালেন ক্রেসিডা ডিক। ১৮৮ বছরের লন্ডন পুলিশ ফোর্সের ইতিহাস ভেঙ্গে পুলিশের প্রধান হলেন তিনি। স্যার বার্নাড হোগানের উত্তরসুরি হলেন ৫৬ বছর বয়সী এই নারী পুলিশ।

প্রথমবারের মতো শহরটির মেট্রোপলিটন পুলিশ কমিশনার হওয়ার পর ডিক বলেন, ‘এই পদে যোগদান করতে পেরে আমি খুবই রোমাঞ্চিত ও আপ্লুত। এটি আমার জন্য অনেক বড় দায়িত্ব এবং অসাধারণ সুযোগ।’

এর আগেও সন্ত্রাসবিরোধী কাজে পুলিশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে ডিকের। পরবর্তীতে তিনি মহানগরের এই দায়িত্ব ছেড়ে কাজ করেন পররাষ্ট্র দপ্তরে।

ইতিহাস গড়ে শহরটির মেট্রোপলিটন পুলিশ কমিশনার হওয়ায় তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি জানান, ডিকের অভিজ্ঞতা পুলিশ বাহিনীকে আরও শক্তিশালী করবে। তবে, ডিক পুলিশ বাহিনীর প্রথম বড় পরীক্ষা হবে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লন্ডন সফর।

২০০৫ সালে লন্ডনে বোমা হামলার ২ সপ্তাহ পর পুলিশের এক অভিযানে নিরীহ ব্রাজিলিয়ান ইলেক্ট্রিসিয়ান জিন চার্লস ডি মেনেজেস পুলিশের গুলিতে নিহত হন। আর পুলিশি সেই অভিযানের নেতৃত্বে ছিলেন ক্রেসিডা ডিক। পরবর্তীতে এক জুরি রায় দেয় মেট্রোপলিটনে সেই সময় স্বাস্থ্য ও নিরাপত্তা আইন ভঙ্গ করা হয়েছিলো। সেখানে কমান্ডার ক্রেসিডা ডিকের কোন ব্যক্তিগত দোষ খুঁজে পায়নি জুরিবোর্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত