এভারেস্ট জয়ী প্রথম নারীর মৃত্যু

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৬, ১৫:০৯

জাগরণীয়া ডেস্ক

এভারেস্ট জয়ী প্রথম নারী অভিযাত্রী মারা গেছেন। তিনি জাপানের ফুকুশিমার অধিবাসী। ওই নারীর নাম জুনকো তাবেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। পরিবারের বরাত দিয়ে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

চিকিৎসাধীন অবস্থায় জাপানের সাইতামা শহরের এক হাসপাতালে তিনি মারা যান। পরিবারের পক্ষ থেকে তার মৃত্যু খবরটি শনিবার (২২ অক্টোবর) সংবাদমাধ্যমকে নিশ্চিত করা হয়।  চার বছর আগে তার শরীরে ক্যান্সার ধরা পরে। 

১৯৭৫ সালে ৩৫ বছর বয়সে এভারেস্ট জয় করেছিলেন তিনি। সেই এভারেস্ট অভিযানে তুষার ধসে চাপা পড়েছিলেন তিনি। পরে এক গাইডের সহায়তায় তিনি তুষারের নীচ থেকে বেরিয়ে আসতে সক্ষম হন। তিনি অভিযানের সমাপ্তি না টেনে এগিয়ে যান এবং এর ১২ দিন পরই বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করেন। ১৯৯২ সালের মধ্যে তিনি বিশ্বের সাতটি সুউচ্চ পর্বতশৃঙ্গ আরোহণ করেন।

চলতি বছরের জুলাই মাসে তাবেই ২০১১ সালে ভূমিকম্প ও সুনামি আক্রান্ত জাপানের ফুকুশিমা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গী করে জাপানের মাউন্ট ফুজিতে আরোহণ করেন।

জাপানের ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনার প্রভাবে তিনি ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন বলে ধারণা করা হয়। তিনি ফুকুশিমাতে জন্মগ্রহণ করেন এবং সেখানেই বসবাস করতেন।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত