টোকিওর প্রথম নারী গভর্নর ইউরিকো কইকে

প্রকাশ : ০১ আগস্ট ২০১৬, ১৫:৪৭

জাগরণীয়া ডেস্ক

জাপানের রাজধানী টোকিওর প্রথম নারী গভর্নর নির্বাচিত হয়েছেন ইউরিকো কইকে। নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে থেকে এ পদে নির্বাচিত হয়েছেন তিনি।

নির্বাচন কমিশনের বরাত দিয়ে সোমবার (১ আগস্ট) বিবিসি জানায়, গভর্নর নির্বাচনে ইউরিকো কইকে ২৯ লাখ ভোট পেয়ে গভর্নর নির্বাচিত হন। নির্বাচিত ইউরিকো জাপান সরকারের সাবেক প্রতিরক্ষামন্ত্রী। লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন আরেক সাবেক মন্ত্রী হিরয়া মাসুদা ও সাংবাদিক শুনতারো তরিগোয়ে। ভোটের ফলাফলে দেখা যায়, ইউরিকোর ঝুলিতে গেছে ২৯ লাখ ভোট। আর হিরয়া পেয়েছেন ১৮ লাখ ভোট এবং তরিগোয়ে পেয়েছেন ১৩ লাখ ভোট। 

নির্বাচিত হওয়ার পর এক সংবাদ সম্মেলনে ইউরিকো কইকে বলেন, তিনি এমনভাবে টোকিওর রাজনীতিকে নেতৃত্ব দেবেন, যা আগে কেউ দেখেনি।

নবনির্বাচিত গভর্নর ইউরিকো কইকের সামনে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো ২০২০ সালের অলিম্পিকের জন্য টোকিওকে প্রস্তুত করা। এর আগে অলিম্পিক গেম আয়োজনে কেলেঙ্কারিতে সংশ্লিষ্টতার অভিযোগ মাথায় নিয়ে আগের দুই টোকিওর গভর্নর পদত্যাগ করেন।

টোকিওর নবনির্বাচিত গভর্নর ইউরিকো কইকে জাপানে প্রধানমন্ত্রী শিনজো আবের লিবারেল ডেমোক্রেটিক দলের সদস্য। তবে দল থেকে মনোনয়ন না পেয়ে স্বাধীনভাবেই লড়েন তিনি।

১৯৭০ সালে জাপান ছেড়ে মিসরের কায়রো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে যান ইউরিকো কইকে। সেখান থেকেই সমাজবিদ্যায় স্নাতক সম্পন্ন করেন তিনি। মধ্যপ্রাচ্যে পড়াশোনার সুবাদে আরবি ভাষায় বেশ দক্ষ কইকে। পড়াশোনা শেষে  টেলিভিশন সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। ১৯৯২ সালে ইউরিকো কইকে রাজনীতিতে যোগ দেন। ২০০৫ সালে পরিবেশমন্ত্রী এবং ২০০৭ সালে শিনজো আবের প্রথম প্রধানমন্ত্রী থাকাকালে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। পরে লিবারেল পার্টির নেতৃত্বে আসার নির্বাচনে পরাজিত হন কইকে। জাপানের নারীদের অবস্থার উন্নয়নে কাজ করার জন্য পরিচিত তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত