ক্যামব্রিজের প্রথম নারী অতিথি প্রফেসর আনিতা ব্রুকনার

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৭, ১৯:৩৭

জাগরণীয়া ডেস্ক

আনিতা ব্রুকনার হলেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী অতিথি প্রফেসর। ১৯৬৭ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত প্রায় এক বছর অতিথি প্রফেসর হিসেবে তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের কলাবিভাগে দায়িত্বরত ছিলেন।

তিনি একেধারে ব্রিটিশ সাহিত্যিক এবং চিত্রকলার ইতিহাসবিদ। "হোটেল দু লাক" উপন্যাসটির জন্য ১৯৮৪ সালে তিনি বুকার পুরস্কার লাভ করেন। 

১৯২৮ সালের ১৬ জুলাই দক্ষিণ লন্ডনের হারনে হিল নামক ছোট একটি শহরে জন্মগ্রহণ করেন আনিতা ব্রুকনার। অসম্প্রদায়িক ইহুদি পরিবারের সন্তান আনিতার পূর্বপুরুষ মূলত পোল্যান্ডের আদিবাসী। প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আনিতার বাড়িটি ছিল নাৎসি আক্রমন থেকে পালিয়ে বাঁচা ইহুদিদের আশ্রয়স্থল।

অতিথি প্রফেসর হিসেবে ক্যারিয়ার শুরু করলেও ১৯৭৭ সালে তিনি সিনিয়র স্কলার হিসেবে সম্মানজনক "রিডার" পদে অভিষিক্ত হন। অবসরের পূর্ব পর্যন্ত তিনি এই পদে নিযুক্ত ছিলেন। কিংস কলেজ লন্ডন এবং মুরে এডয়ার্ড কলেজ, ক্যামব্রিজ এর ফেলো হিসেবেও সম্মানিত ছিলেন আনিতা ব্রুকনার।

তাঁর প্রথম উপন্যাস "এ স্টার ইন লাইফ" প্রকাশিত হয় ১৯৮১ সালে। তাঁর উপন্যাসে মূলত মধ্যবিত্ত নারীর জীবন, সামাজিক আনুশাসনের সাথে আবেগের দ্বন্দ্ব, একাকীত্ব আর ভালোবাসার অসহায়ত্ব ফুটে উঠেছে।

১৯৯০ সালে তিনি " কমান্ডার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার" সম্মানে ভূষিত হন। ২০১৬ সালের ১০ মার্চ কালজয়ী সাহিত্যিক শেষঃনিশ্বাস ত্যাগ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত