মোরা হারাচ্ছে শক্তি, কমেছে সংকেত

প্রকাশ : ৩১ মে ২০১৭, ০২:২৬

জাগরণীয়া ডেস্ক

উপকূল অতিক্রম করার পর ক্রমশ শক্তি হারিয়ে স্থলভাগে এসে প্রবল ঘূর্ণিঝড় মোরা পরিণত হয়েছে স্থল নিম্নচাপে। ঘূর্ণিঝড়ের বিপদ কেটে যাওয়ায় দেশের চার সমুদ্র বন্দরকে মহাবিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে দুপুরেই স্থল নিম্নচাপে পরিণত হয়েছিল। আরও উত্তরে সরে গিয়ে সন্ধ্যার দিকে সেটি অবস্থান করছিল ভারতের ত্রিপুরায়।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় বিভিন্ন জেলায় যে বৃষ্টি হচ্ছে, বুধবার নাগাদ তা কমে যেতে পারে বলে জানান তিনি।   

এদিকে মোরা নিয়ে আবহাওয়ার শেষ বুলেটিনে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থেকে তারপর সাবধানে চলাচল করার পরামর্শ দেওয়া হয়েছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ২৯ মে (সোমবার) থেকে বন্ধ থাকা চট্টগ্রাম বন্দরের কার্যক্রম ৩০ মে (মঙ্গলবার) বিকাল ৪টা থেকে চালু হয়েছে।

এছাড়া বিআইডব্লিউটিএ সোমবার বিকাল থেকে সারা দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রেখেছিল। মঙ্গলবার বেলা ২টার পর সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

নিরাপত্তার কারণে মঙ্গলবার সকাল থেকে বন্ধ থাকার পর চট্টগ্রামের শাহ আমানত ও কক্সবাজার বিমানবন্দরেও উড়োজাহাজ ওঠা-নামা শুরু হয়েছে।

সোমবার রাতেই উপকূলীয় বিভিন্ন জেলার ৪ লাখ ৬৮ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছিল। ঝড় কেটে যাওয়ার তারাও বাড়ি ফিরতে শুরু করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত