নমুনা ডিম ছেড়েছে হালদার মা-মাছ

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৭, ০০:০৬

জাগরণীয়া ডেস্ক

বিশ্বের একমাত্র জোয়ার-ভাটার নদী হালদায় ‘নমুনা ডিম’ ছেড়েছে রুই, কাতলা, মৃগেল ও কালবাউশ। ২১ এপ্রিল (শুক্রবার) দিনভর ভারী বর্ষণ, বজ্রপাত আর জোয়ারের পর বিকেল পাঁচটার দিকে হালদার কয়েকটি স্পটে নমুনা ডিম পাওয়া যায়। 

এসব কার্প জাতীয় মাছের নিষিক্ত ডিম সংগ্রহের জন্য রাউজান, হাটহাজারীর আড়াই শতাধিক ডিম সংগ্রহকারী নির্ঘুম রাত কাটাচ্ছেন।

হালদা বিশেষজ্ঞ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মনজুরুল কিবরীয়া নমুনা ডিম ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নমুনা ডিম ছাড়ার অর্থ হচ্ছে মা-মাছ প্রস্তুত। মাছগুলো পরীক্ষা করে দেখছে ডিম ছাড়ার পরিবেশ, প্যারামিটারগুলো ঠিক আছে কিনা। যদি সব অনুকূলে থাকে তবে ডিম ছাড়বে। এদিকে জেলেরাও জাল, বালতি, নৌকা নিয়ে প্রস্তুত। গত বছরও মা-মাছ নমুনা ডিম ছেড়েছিল। সকাল থেকে প্রচুর বৃষ্টিপাত হয়েছে, উজানে ঢল আছে, নদীতে জোয়ার আছে, বজ্রপাত আছে। কিন্তু জো নেই। জো’র জন্য আরও দু-তিন দিন অপেক্ষা করতে হবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রাকৃতিক বিষয়ে কারও নিয়ন্ত্রণ নেই। এমনও হতে পারে রাতেই ডিম ছেড়ে দেবে। আবার গতবারের মতো ডিম না-ও ছাড়তে পারে মা-মাছ। সবকিছু নির্ভর করছে সময়ের ওপর।

হাটহাজারী উপজেলার মাদার্শ‍া এলাকার ডিম সংগ্রহকারী মো. শাহজাহান জানান, মা-মাছ নমুনা ডিম ছেড়েছে। আশা করছি, মধ্যরাতে মা-মাছ ডিম ছাড়তে পারে। পতেঙ্গা আবহাওয়া অফিস শুক্রবার রাত নয়টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৮৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত