পানি দূষণ বন্ধের দাবিতে গণগোসল

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৭, ১৭:২২

জাগরণীয়া ডেস্ক

তাপমাত্রা নিয়ন্ত্রণে এবং সুপেয় পানির চাহিদা পূরনে রাজধানীর সকল পুকুর, লেক, জলাধার, দখল ও দূষণ বন্ধের দাবিতে গণগোসল কর্মসূচি পালন করেছে পরিবেশবাদী কয়েকটি সংগঠন।

৮ এপ্রিল ২০১৭ দুপুর ১২টায় রাজধানীর হাতিরঝিলের মধুবাজার পয়েন্টে এ গণগোসল অনুষ্ঠিত হয়।

পরিবেশ আন্দোলন মঞ্চ, সন্মিলিত জলাধার রক্ষা আন্দোলন, নিরাপদ ডেভলপমেন্ট ফাউন্ডেশন, এলআরবি ফাউন্ডেশন, অরুণোদয়ের তরুণ দল, এসইএল চ্যারিটেবল ফাউন্ডেশন, স্বপ্নের সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থা, YSSE, YCB, SAYRID এর যৌথউদ্যোগে কর্মসূচিটি পালিত হয়।

সন্মিলিত জলাধার রক্ষা আন্দোলনের আহবায়ক ইবনুল সাঈদ রানার সভাপতিত্বে গণগোসল উৎসবে বক্তব্য রাখেন পরিবেশ আন্দোলন মঞ্চ এর সভাপতি আমির হাসান মাসুদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার যুগ্ন সম্পাদক হুমায়ুন কবির সুমন, এলআরবি ফাউন্ডেশনের প্রধান নির্বাহী সুলতানা রিজিয়া, অরুণোদয়ের তরুণ দলের সভাপতি শহিদুল ইসলাম বাবু, সন্মিলিত জলাধার রক্ষা আন্দোলনের সদস্য সচিব সাইফুল ইসলাম সোভন, স্বপ্নের সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক উম্মে সালমা, YSSE এর প্রধান নির্বাহী শেখ মোঃ ইউসুফ হোসেন, SAYRID এর প্রধান নির্বাহী জুয়েল রানা, আবাসন নিউজ এর আরিফুল ইসলাম প্রমূখ।

বক্তারা বলেন, তিন দশক আগেও রাজধানী ঢাকা ছিল দৃষ্টিনন্দন পুকুর, খাল ও ঝিলের শহর। অপরিকল্পিত নগরায়ণ এবং ভরাট ও দখলের কারণে এসবের অস্তিত্ব এখন নেই বললেই চলে। রাজধানী হয়ে উঠেছে ইট-পাথরের শহর। প্রাকৃতিক এসব পানির আধার না থাকায়, তাপমাত্রা বৃদ্ধিসহ ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়াসহ বিশুদ্ধ পানির সংকট ও পরিবেশ বিপর্যয় এখন নগরীর নিত্যদিনের বিষয়ে পরিণত হয়েছে।

গণগোসল উৎসবে বক্তারা হাতিরঝিল প্রকল্পের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানানোর পাশাপাশি পুকুর, খাল ও ঝিল রক্ষায় আরো কঠোর উদ্যোগ নেওয়ার অনুরোধ জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত