জামালপুরে ব্রহ্মপুত্র নদী ও জীবনের কথা শীর্ষক জনসভা

প্রকাশ : ৩১ মার্চ ২০১৭, ০২:২১

জাগরণীয়া ডেস্ক

‘নদী বাঁচাও দেশ বাঁচাও’ এই স্লোগানকে সামনে রেখে ৩০ মার্চ, বৃহস্পতিবার ব্রহ্মপুত্র নদ রক্ষার কমিটির উদ্যোগে জামালপুর শহরের নাওভাঙ্গাচরে ব্রহ্মপুত্রপাড়ের মানুষদের নিয়ে ‘জলবায়ু পরিবর্তন ও পুরাতন ব্রহ্মপুত্র: নদী ও জীবনের কথা; শীর্ষক এক জনসভা অনুষ্ঠিত হয়। 

ইন্টারন্যাশনাল রিভার, সলিডারিটি ও ব্লু প্ল্যানেট ইনিশিয়েটিভের এই সভার আয়োজন করে। এতে সহযোগিতা করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং স্থানীয় বেসরকারি সংস্থার সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে)। 

ব্রহ্মপুত্র নদী রক্ষক ইবনুল সৈয়দ রানার সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জামালপুর সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল ছালাম। 

সভায় গবেষণালব্ধ ও অভিজ্ঞতার আলোকে নদী রক্ষায় নানা বিষয় নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনোয়ার হোসেন ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সাধারণ সম্পাদক শরীফ জামিল। নদী রক্ষক ও নদী গবেষকরা বলেন, চীন ও ভারত ব্রহ্মপুত্র নদে বাঁধ দেয়ায় শুষ্ক মৌসুমে ব্রহ্মপুত্রে পানি প্রবাহ কমে গেছে। আবার বর্ষায় অতিরিক্ত পানি ছেড়ে দেয়ার কারণে বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগের মোকাবেলা করতে হচ্ছে নদীরপাড়ের মানুষদের। 

তারা আরও বলেন, এই ভয়াবহ প্রকৃতিক দুর্যোগ ও দেশটাকে মরুভুমির হাত থেকে রক্ষার জন্য এখনি সকলকে সচেতন হয়ে নদী বাঁচাও আন্দোলনে অংশ নিতে হবে। তা না হলে নদীগুলো মরে যাবে। এতে পানির অভাবে দেশের কৃষিসহ নানা খাত ক্ষতিগ্রস্থ হবে। 

সভায় নদীরপাড়ের মানুষের নানা সমস্যা ও দুঃখ-দুদর্শার বিস্তারিত তুলে ধরেন ভুক্তভোগীরা। তারা নদী ভাঙ্গনসহ নানা প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে প্রশাসনের সহযোগিতা কামনা করেন। 

এসপিকে’র প্রধান নির্বাহী মোঃ এনামুল হকের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে খোয়াই নদীর রক্ষক তোফাজ্জল সোহেল, সুরমা নদীর রক্ষক আব্দুল করিম কিম, স্থানীয় এনজিও নেত্রী মল্লিকা রানী দাস, সাংবাদিক দুলাল হোসাইন, শওকত জামানসহ নদীরপাড়ের ভুক্তভোগীরা বক্তব্য রাখেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত