স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো নিখোঁজ কাছিম উদ্ধার

প্রকাশ : ১৩ মার্চ ২০১৭, ১৫:২৫

জাগরণীয়া ডেস্ক

সাতক্ষীরার তালা উপজেলার টিআরএম (পাখিমারা) বিল থেকে গবেষণা কাজে নিয়োজিত স্যাটেলাইট ট্রান্সমিটার সিস্টেম বসানো ১৫ কেজি ওজনের নিখোঁজ বাসকা কাছিমটি উদ্ধার হয়েছে।

এর আগে ১২ ফেব্রুয়ারি দুটি বাসকা কাছিমের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে বঙ্গোপসাগরে ছেড়ে দেয়া হয়। বাসকা কাছিমের স্বভাব, খাদ্যাভ্যাস, বিচরণক্ষেত্র ও জীবনযাপন সম্পর্কে জানতে এ কাছিম দুটির পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার সিস্টেম স্থাপন করা হয়। কিন্তু হঠাৎ একটি নিখোঁজ হয়।

এ ব্যাপারে পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) সাইদুল ইসলাম জানিয়েছিলেন, একটি কাছিম নিখোঁজ হয়েছে। অন্যটি সাগর ও সুন্দরবন ঘুরে ছবি পাঠাচ্ছে। এর ফলে অস্ট্রিয়ার ভিয়েনা থেকে আগত কাছিমের জীবনযাপন সম্পর্কে তথ্য ও ছবি সংগ্রহ করা সম্ভব হচ্ছে। কাছিমটি হয়তো এমন জায়গায় আছে, যেখানে নেটওয়ার্ক কাজ করছে না। তবে একে ফেরত পাওয়ার সম্ভাবনা আছে।

১৩ মার্চ (সোমবার) সকাল ৮টার দিকে উপজেলার খেশরা ইউনিয়নের পাখিমারা বিলে স্থানীয় বাসিন্দা শেখ ওহাব উদ্দিন বাসকা কাছিমটি পান। পরে তিনি  কাছিমটি স্থানীয় শ্রীমন্তকাটি নতুন বাজার মৎস্য আড়ৎ-এ বিক্রির জন্য নিয়ে আসেন। এ সময় স্থানীয় জনতা কচ্ছপটি দেখার জন্য মৎস্য আড়ৎ-এ ভিড় করতে থাকে।

একপর্যায়ে বিষয়টি খেশরা পুলিশ ফাঁড়িতে জানান স্থানীয়রা। খেশরা পুলিশ ফাঁড়ির দায়িত্বে থাকা উপ-পরিদর্শক মাজেদ হাওলাদার জানান, তিনি কাছিমটি উদ্ধার করে তালা থানায় পাঠিয়েছেন। বর্তমানে তালা থানায় কাছিমটি আছে।

তিনি আরও জানান, কাছিমটির পিঠে একটি এন্টিনা, একটি জিপিএস ট্রাকার সেট করা আছে। কাছিমটির পিঠে থাকা স্টীকারে লেখা আছে-ID 165337-PO 2791, PROJECT-BATAGUR-BASKA, VIENNA-ZOO, BANGLADESH-2016, STRTRACK.।

তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসান হাফিজুর রহমান জানান, তিনি বনবিভাগের সাথে বিষয়টি নিয়ে কথা বলেছেন। তারা কাছিমটি দেখে সিদ্ধান্ত নিবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত