মা-ইলিশ ধরায় নিষেধাজ্ঞা বাড়ল

প্রকাশ : ১৩ মার্চ ২০১৭, ১৩:১০

জাগরণীয়া ডেস্ক

প্রধান প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধের সময় বাড়িয়ে ৩০ দিন করা হয়েছে। এখন থেকে ইলিশের সর্বোচ্চ প্রজনন মৌসুমে মা-ইলিশ ধরার নিষেধাজ্ঞা ২২ দিনের বদলে ৩০ দিন পর্যন্ত বহাল থাকবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

রাজধানীতে কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ‘ইলিশ উৎপাদন বৃদ্ধিতে জাটকা সংরক্ষণ ও অভয়াশ্রম প্রতিষ্ঠা : গবেষণা-অগ্রগতি’ শীর্ষক এক সেমিনারে ১২ মার্চ (রবিবার) প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ সময়সীমা বৃদ্ধির ঘোষণা দেন।

এরই ধারাবাহিকতায় চলতি মাসের ১১ থেকে ১৭ মার্চ পর্যন্ত ইলিশের জাটকা নিধনরোধে ‘জাটকা-সংরক্ষণ সপ্তাহ-২০১৭’ পালিত হচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক তথ্য বিবরণীতে বলা হয়, সরকার নদ-নদীর জাটকাপ্রধান অঞ্চলে পাঁচটি অভয়াশ্রম প্রতিষ্ঠার পর প্রতিবছর প্রজনন মৌসুমে আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে ৪ ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ নিষিদ্ধ করেছিল। ফলে গত বছর ইলিশের উৎপাদন ব্যাপকভাবে বেড়ে যায়। এর আগে এই নিষেধাজ্ঞার সময়সীমা ছিল মোট ১৫ দিন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আনিছুর রহমান। প্রবন্ধের ওপর আলোচনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.জোয়ার্দার ফারুক আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম নিয়ামুল নাসের।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড.ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন মন্ত্রণালয়ের সচিব মো.মাকসুদুল হাসান খান, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত