একজন কেরামত আলীর কেরামতি

প্রকাশ : ০৬ মার্চ ২০১৭, ২৩:৫১

১. 
কেরামত আলীকে নিয়ে লিখবো লিখবো করছি অনেক দিন। সময় সুযোগ ব্যাটে বলে মাত্র এখন মিলেছে। বৈকি। পেশায় কেরামত আলী একজন ব্যবসায়ী ডাক্তার (!)। কেরামত আলীকে নিয়ে এই জনপ্রিয় সামাজিক সাইটে কম লেখা হয় নি। তবু সে বীরদর্পে ব্যবসা ও কেরামতি নিয়ে দিব্যি বেঁচে চলছে। তার এই দিব্যি বেঁচে থাকা আমাকে খুব ভাবিয়ে তোলে। কারণ দেশে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল (বিভিসি) নামে একটি প্রতিষ্ঠান আছে। নামসর্বস্ব এই প্রতিষ্ঠানটি আজ পর্যন্ত কেরামত আলীকে নিয়ে কোন যুগোপযোগী একশন গ্রহণ করে নি।

কেরামত আলীর কেরামত আমি নিজেই সামনাসামনি দেখেছি। তাকে সতর্ক করেছি। সিনিয়র ডাক্তার পেশাজীবীদের সাথে কথায় মেতেছি। কোন সুরাহা হয় নি। কেরামত আলী ও তার কেরামত আগের মতই আছে। গত ক'মাস ধরে লক্ষ্য করছি কেরামত আলী'র কেরামত খানায় শিক্ষানবিশ ডাক্তাররা ইন্টার্ন করছে। কেরামত আলী এবার যেন তাদেরকে প্রাতিষ্ঠানিকভাবে কেরামত শিখাচ্ছে। সে কেরামত তুলে ধরতে ইংরেজিতে একটি লাইন খরচ করলাম। Without sterilized gloves, surgical drape and instruments, animal welfare and anesthesia (?) concern, spay and neuter in dogs and cats is possible, very possible. কেরামতের ধকল সয়ে যাওয়া চারপেয়েরা আজ আমরা মানুষের মত কথা বলতে পারলে, বোধ করছি কেরামতির শানে নুযূল আমার ভাবনায় অধরাই থাকত না! 

২. 
কেরামত আলী'র কেরামত খানার নাম আলিশান পেট ক্লিনিক। ক্লিনিকের গা ঘেঁষে চুল কাটার যে সেলুনটি, উঁকি দিলে সেখানেও পানির সাপ্লাই আছে বুঝা যায়। কেরামতখানায় কোন পানি নাই। সেখানে কোন পানি লাগে না। কেরামত আলী কুকুর-বিড়ালে স্পে (ovariohysterectomy), নিউটার (castration) - এর বাইরেও বিবিধ পরামর্শ ও চিকিৎসাদি দিয়ে থাকেন। 

দেশে বেওয়ারিশ কুকুর তথা রাস্তার কুকুর-বিড়ালের সংখ্যা নিয়ন্ত্রণে কুকুর বিড়ালের মাংস রপ্তানি করা তার বিবিধ পরামর্শের এই নমুনা বলে দেয় সে কত বড় কেরামত? এই পরামর্শটি সে কেরামত খানায় নয়, একটি সংবাদ সম্মেলনে দিয়েছে। সেখানে দেশ বিদেশের উচ্চ পর্যায়ের কর্তা ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এই পরামর্শের কথা একজন বিদেশী বিজ্ঞানীর মুখে শুনে আমি অনেকক্ষণ স্তব্ধ ছিলাম। এখনো সে স্তব্ধতায় ডুবে আছি আমি। 

লেখক: ফিল্ড ভেটেরিনারিয়ান, সুনামি এনিম্যাল পিপল এলায়েন্স, শ্রীলংকা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত