কাজিরাঙা জাতীয় উদ্যানে বিবিসি নিষিদ্ধ

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৪৮

জাগরণীয়া ডেস্ক

কাজিরাঙা জাতীয় উদ্যানে পশু সুরক্ষার কড়াকড়ি নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করেছিল বিবিসি। আর তার কারণে বিবিসি’র উপর নিষেধাজ্ঞা জারি করল কাজিরাঙা ন্যাশনাল ফরেস্ট। আগামি পাঁচ বছরের জন্য জারি থাকবে এই নিষেধাজ্ঞা। আসামের এই জাতীয় উদ্যানে পশুসুরক্ষার নামে রীতিমতো বর্বরতা চলে বলেই দেখানো হয়েছিল সেই তথ্যচিত্রে। এর ফলে এই সিদ্ধান্ত।

ন্যাশনাল টাইগার কনজারভেশন অথারিটি বিবিসি’র সাংবাদিক জাস্টিন রাওলাত এবং আন্তর্জাতিক সংবাদমধ্যমকে পাঁচ বছরের জন্য কাজিরাঙা জাতীয় উদ্যানে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, সাংবাদিক রাওলাত তার ‘ওয়ান ওয়ার্ল্ড: কিলিং ফর কনজারভেশন’ নামের একটি তথ্যচিত্রে দেখিয়েছেন কীভাবে কাজিরাঙা জঙ্গলে রাইনো সংরক্ষণের নামে যাকে তাকে হত্যা করার ক্ষমতা দেওয়া রয়েছে সেখানকার রক্ষীদের। এই তথ্যচিত্রটিকেই বিভ্রান্তিকর আখ্যা দেওয়া হয়েছে কেন্দ্রীয় পরিবেশমন্ত্রকের তরফে। আর এরপরেই বিবিসিকে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথারিটি (এনটিসিএ)।

সোমবার বিকালে এনটিসিএ একটি মেমোরেন্ডাম দিয়ে জানিয়েছে, বিবিসি’র তরফ থেকে তথ্যচিত্রটি পররাষ্ট্র মন্ত্রণালয়ে রিভিউয়ের জন্য পাঠাতে ব্যর্থ হয়েছে। আর বন্য প্রাণিদের প্রেক্ষাপটে কাজ করা এবং পরিস্থিতির ভুল ব্যাখ্যা করার জন্য বিবিসিকে নিষিদ্ধ ঘোষণা করা হল।

সূত্র: সংবাদ প্রতিদিন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত