তামাক চাষকে লাল কার্ড

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৫৩

জাগরণীয়া ডেস্ক

লালমনিরহাট জেলা বিষবৃক্ষ তামাক চাষের বড় ক্ষেত্র। এ জেলায় ‘লাল কার্ড’ পেতে বসেছে সেই তামাক। স্বাস্থ্যহানীর পাশাপাশি দীর্ঘদিন ধরে একই জমিতে তামাক চাষের ফলে জমির উর্বরতা শক্তিও হ্রাস পাচ্ছে। ভালো ফলন না পাওয়ায় অনেক চাষি নিজেকে গুটিয়ে নিয়েছেন তামাক চাষ থেকে। অনেকেই চলতি বছর তামাক চাষ কমিয়ে বাড়িয়ে দিয়েছে আলু ও ভুট্টা চাষ। আলু ও ভুট্টা চাষে সফল হলে আগামি দিনে তামাক চাষকে সম্পূর্ণভাবে লাল কার্ড দেখাতে চায় জেলার চাষিরা। এ জন্য আলু ও ভুট্টাসহ কৃষি পণ্যের বহুমুখি বাজার সৃষ্টি করতে সরকারের প্রতি দাবি জানান চাষিরা।

চাষিরা জানান, তামাক কোম্পানির লোভনীয় আশ্বাস ও বেশি মুনাফা আশায় কয়েক বছর ধরে তামাক চাষ করে আসছে। কিন্তু তামাক চাষে জমির উর্বরতা শক্তি নষ্ট ও তাদের শরীরে বাসা বেঁধেছে বিভিন্ন রোগ। তবে আলু ও ভুট্টা আবাদ বেড়ে যাওয়ায় দাম নিয়ে চিন্তায় রয়েছেন চাষিরা। বর্তমানে প্রতি মণ আলু ১৪০-১৭০ টাকায় বিক্রি হচ্ছে। এতে তামাকের তুলানায় লাভ কিছুটা কম হলেও জমির উবরতা ও স্বাস্থ্যহানির কথা ভেবে আলু ও ভুট্টা চাষের দিকে ঝুঁকছেন চাষিরা। আলু ও ভুট্টার বহুমুখি ব্যবহার ও রফতানি বাড়ালে আবাদ বৃদ্ধি পাবে।

জেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় সূত্রে জানা গেছে, বিগত বছর লালমনিরহাটে ১১ হাজার হেক্টরেরও বেশি জমিতে তামাক চাষ হলেও এ বছর কমে প্রায় ৯ হাজার হেক্টর জমিতে চাষ হয়েছে। তবে আলু ও ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছড়িয়ে গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত