বিরল সাদা বাঘ দেখতে চট্টগ্রাম চিড়িয়াখানায় ভিড়

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫৫

জাগরণীয়া ডেস্ক

ছুটির দিনে বিরল প্রজাতির সাদা বাঘ দেখতে উপচে পড়া ভিড় চট্টগ্রাম চিড়িয়াখানায়।

চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটি সদস্য সচিব এবং হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমীন বলেন, বিরল সাদা বাঘ দেখতে প্রতিদিনই দর্শনার্থী বাড়ছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। গত ১৯ জুলাই স্বাভাবিক রঙের একটি বাঘশাবকসহ মোট তিনটি শাবক জন্ম নেয়। এর মধ্যে দুটি বাঘশাবক ছিল বিরল সাদা বাঘ। জন্মের একদিন পর একটি সাদা বাঘশাবক মারা যায়। বর্তমানে একটি সাদা এবং একটি স্বাভাবিক রঙের বাঘশাবক চট্টগ্রাম চিড়িয়াখানা মাতিয়ে রেখেছে। চিড়িয়াখানার কর্মীদের নিরলস পরিশ্রম ও যত্নে বাঘশাবকগুলো বড় হয়ে উঠছে। 

চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ও চিকিৎসক ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, আমাদের জানা মতে, বাংলাদেশে সাদা বাঘ নেই। দেশের বনাঞ্চলেও এমন বাঘের দেখা মিলেনি। এখন দেশের প্রথম সাদা বাঘ জন্মেছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। এর আগে দেশের চিড়িয়াখানাসমূহে সাদা বাঘের জন্ম নেওয়ারও কোনো রেকর্ড নেই।

উল্লেখ্য, ২০১৬ সালের ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা থেকে ৩৩ লাখ টাকা দিয়ে বেঙ্গল টাইগার প্রজাতির দুটি বাঘ কিনে আনা হয় চট্টগ্রাম চিড়িয়াখানায়। চট্টগ্রামে আনার দেড় বছর পর বাঘিনী (পরী) বাচ্চা দেয় গত জুলাই মাসে।

গত ১৯ জুলাই দুটি সাদা ব্যাঘ্রশাবকের জন্ম হলেও দর্শনার্থীদের জন্য তাৎক্ষণিক মুক্ত করেননি চিড়িয়াখানা কর্তৃপক্ষ। গত সপ্তাহে বাঘশাবকগুলো দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করার পর চট্টগ্রাম চিড়িয়াখানায় বিরল সাদা বাঘ জন্মানোর বিষয়টি ছড়িয়ে পড়ে। এর পর থেকেই চট্টগ্রাম চিড়িয়াখানায় সাদা বাঘ দেখতে ভিড় বাড়ছে প্রতিদিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত