ইটভাটার কালো ধোঁয়ায় স্বপ্ন পুড়ে ছাই

প্রকাশ : ১৪ মে ২০১৮, ১৬:৪৩

জাগরণীয়া ডেস্ক

সিরাজগঞ্জের রায়গঞ্জের চান্দাইকোনা ইউনিয়নের পাইকড়া গ্রামে ইটভাটার কালো ধোঁয়ায় ১৫ একর জমির বোরো ধান নষ্ট হয়ে গেছে। উপজেলা কৃষি বিভাগ পুড়ে যাওয়া মাঠ পরিদর্শন করেছে।

ফসল, ফলদ বৃক্ষ ও বাঁশঝাড় পুড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত কৃষকরা হতাশায় পড়েছেন। অপরদিকে ক্ষতিগ্রস্থ কৃষকদের এবিষয়ে বাড়াবাড়ি না করতে ইটভাটার মালিক নানাভাবে হুমকি প্রদান করছেন বলে অভিযোগ কৃষকদের।

এলাকাবাসী জানায়, গত এক বছর আগে পাইকড়া এলাকায় মামা-ভাগ্নে নামে একটি ইটভাটা স্থাপন করা হয়। ভাটা স্থাপনের সময় এলাকাবাসীর বাধা দিলে ভ্রাম্যমান আদালতে ৫০ হাজার টাকা জরিমানা করে ভাটার কাজ বন্ধ করে দেয় স্থানীয় প্রশাসন। কিন্ত সেই নিষেধ অমান্য করে ইট পোড়ানো শুরু হয়। এতে করে ভাটার পশ্চিম অংশে ফসল, ফলদ বৃক্ষ ও বাঁশঝাড় পুড়ে যায়। পরে ইটভাটার মালিক ভাটার আগুন বন্ধ করে দেয়। নিয়মানুযায়ী ইট পোড়ানো বন্ধের পর কমপক্ষে ৩ দিন মেশিন চালিয়ে ভাটার অভ্যন্তরের গ্যাস উপর দিয়ে বের করে দিতে হয়। তা না করে মেশিন বন্ধ করে ওই দিনই ভাটার ভিতরের গ্যাস বের করে দেওয়া হয়। এতে ভাটার ভিতর থেকে আসা গ্যাসে উত্তর-পশ্চিম পাশের প্রায় ১৫ একর জমির বোরো ধান, বেশ কিছু ফলদ বৃক্ষসহ বাঁশঝাড় পুড়ে যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাজমুল হক মন্ডল বলেন, আমরা ক্ষতিগ্রস্ত মাঠ পরিদর্শন করেছি। তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব হয়নি। তবে প্রায় ১৫ একর জমির ধান আংশিক নষ্ট হয়ে গেছে। ভাটা কর্তৃপক্ষকে কৃষকদের ক্ষতিপূরণ দিতে চাপ সৃষ্টি করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত