৭ শতাধিক বছরের পুরনো গাছ বাঁচাতে অভিনব চিকিৎসা!

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ২৩:৫৭

জাগরণীয়া ডেস্ক

নিয়মিত স্যালাইন দিয়ে বাঁচিয়ে রাখা হচ্ছে ভারতের হায়দরাবাদের তেলেঙ্গনাতে একটি সাতশ বছরের পুরনো বট গাছকে। গাছটিতে উইপোকার উপদ্রব বেড়ে যাওয়ায় পোকমাকড়ের হাত থেকে বাঁচাতে এই চিকিৎসা দেওয়া হচ্ছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

তেলেঙ্গনার বন বিভাগ সূত্রে জানা গেছে, উইপোকা ও অন্যান্য পোকমাকড়ের হাত থেকে গাছটিকে বাঁচাতে গাছটির শরীরে স্যালাইনের বোতলে তরল কীটনাশক মিশিয়ে দেওয়া হচ্ছে। 

জেলা বন কর্মকর্তা গঙ্গা রেড্ডি বলেন, প্রায় তিন একর জমির উপর গাছটি বিস্তৃত। তিন একর জমির ওপর থাকা এই গাছটিকে তার জাতের বিশ্বের দ্বিতীয় বৃহৎ গাছ দাবি করেন স্থানীয়রা। এর কিছু শিকড় এবং ডালপালা ইতোমধ্যে ক্ষয় হয়েছে। এমতাবস্থায় গাছটিকে বাঁচাতে একজন বিশেষজ্ঞের পরমর্শ নিয়ে চিকিৎসা দিয়ে যাচ্ছি। প্রথমে গাছের আক্রান্ত অংশে ফুটো করে সেখানে কীটনাশক দেওয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু তাতে কাজ না হওয়ায় স্যালাইন বোতল ঝুলিয়ে উই আক্রান্ত অংশে ফোঁটায় ফোঁটায় কীটনাশক দেওয়া হচ্ছে। 

এছাড়া গত বছরের ডিসেম্বর থেকে পর্যটকরা যাতে গাছটির কোনো ক্ষতি করতে না পরে সেজন্য গাছটির আশপাশে পর্যটক প্রবেশ নিষিদ্ধ আছে। যেসব গুরুত্বপূর্ণ শিকড় ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো পিলার ও পাইপ দিয়ে সজাগ করার চেষ্টা চলছে। 

পর্যটন বিভাগ দাবি করেছে যে, রাসায়নিকভাবে গাছটিকে বাঁচিয়ে রাখার চেষ্টা বৃথা। তবে বন বিভাগ গাছের সুরক্ষা ও সতেজ রাখার ব্যাপরে দৃঢ়ভাবে কাজ করছে। জেলা বন বিভাগের প্রধান ব্যক্তিগতভাবে বিষয়টি পর্যবেক্ষণ করছেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত