জাতির পিতার জন্মদিনে প্রাণীপ্রেমীদের ভিন্ন আয়োজন

প্রকাশ : ১৭ মার্চ ২০১৮, ২১:৩০

জাগরণীয়া ডেস্ক

বঙ্গবন্ধুর জন্মদিনে ব্যতিক্রমী এক আয়োজন করেছে পরিবেশ ও প্রাণী বিষয়ক সংগঠন ইকো সেভার্স এলাইয়েন্স অব বাংলাদেশ (ইসাব)। সংগঠনটি এদিন রাজধানীর হাতিরপুল এলাকার প্রায় অর্ধশতাধিক পথো কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকাদান ও জনসচেতনতার আয়োজন করে।

১৭ মার্চ (শনিবার) সকাল থেকে হাতিরপুলের বিভিন্ন স্থানে ঘুরে বেড়ানো কুকুরদের টিকা ও তাদের চিহ্নিত করতে গলায় বেল্ট পড়ায় সংগঠনটি। এ সময় স্থানীয়দের মাঝে কুকুর ভীতি কমাতে লিফলেট বিতরণ ও কুকুরের কামড় দিলে করণীয় সম্পর্কে অবগত করেন সংগঠনটির সদস্যরা।

এমন ব্যতিক্রমী আয়োজন সম্পর্কে সংগঠনটির ভাইস চেয়ারম্যান তানভিনা মোহসিন বলেন, দেশে প্রাণীদের সুরক্ষায় কারো নজর নেই। সম্প্রতি প্রাণীদের প্রতি নৃসংশতা বেড়েছে অনেকাংশে। মানুষের সহিংস মনোভাবে সবচেয়ে বেশি শিকার হচ্ছে পথো কুকুগুলো। এর কারণ হিসেবে কুকুরের জলাতঙ্ক আক্রান্ত হওয়াকেই বেশি দায়ী করা হয়। তাই আমরা হাতিরপুল এলাকায় পথো কুকুরদের টিকা দেয়া ও সচেতনতা তৈরির কাজটি করেছি।

পরিবেশ ও বন্যপ্রাণী বিষয়ক সাংবাদিক এবং ইসাবের চেয়ারম্যার আমিনুল ইসলাম মিঠু বলেন, দেশের অন্যান্য এলাকার মতো রাজধানীর বিভিন্ন এলাকায় কুকুর ভীতি রয়েছে মানুষের মনে। তাই এই বোবা প্রাণীটির প্রতি মানুষের মনোভাব পাল্টাতে আমাদের এই উদ্যোগ। প্রাণীর প্রতি মানুষ যেন সহানুভূতিশীল হয়, প্রাণীদের ভালোবাসে সেই চেষ্টা সকলেই শুরু করবেন এই প্রত্যাশাই করছি।

প্রাণীপ্রেমী মিঠু জানান, সংগঠনটি গত এক বছরে নানা কর্মসূচি অনানুষ্ঠানিকভাবে করলেও গত ৯ মার্চ বসুন্ধরা আবাসিক এলাকায় একশ কুকুরকে জলাতঙ্ক রোগের ভ্যাকসিন প্রদানের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

হাতিরপুল এলাকায় কর্মসূচি পালন নিয়ে ইসাবের সাধারণ সম্পাদক ওয়াহিদা খান বলেন, এখানে অনেক কুকুর আছে। কুকুরগুলোর কেউ কেউ কিছুটা এগ্রেসিভ, তবে বেশিরভাগই ফ্রেন্ডলি ছিল। তবে মানুষের ভালোবাসা পেলে পথো কুকুরেরা মানুষের সাথে বন্ধত্বপূর্ণ আচরণ করে থাকে। খাবার দিলে পাশে এসে বসে, ঘুরেফিরে। 

তিনি জানান, খুব শীঘ্রই রাজধানীর অন্যান্য এলাকায়ও কুকুরদের ভ্যাকসিনের আওতায় আনবে সংগঠনটি। কারণ হিসেবে তিনি বলেন, জলাতঙ্ক রোগের টিকা দিলে সেই কুকুর মানুষকে কামড়ালেও জলাতঙ্ক হবে না। বা সেই কুকুর থেকে অন্য কুকুরেও ভাইরাস ছড়াবে না।

ইকো-সেভার্স এলাইয়েন্স অব বাংলাদেশ (ইসাব) মূলত সরকার, সচেতন মহল ও সাধারণ মানুষসহ সর্বস্তরে প্রাণী সুরক্ষার কাজ করছে। যার মাধ্যমে প্রাণীদের নিরাপত্তা, খাদ্য, বাসস্থান নিশ্চিত করার পাশাপাশি প্রাণীদের প্রতি সহিংসতা বন্ধে আইনগত অবস্থান নিশ্চিত করণে কাজ করছে।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বঙ্গবন্ধুর জন্মদিনে ব্যতিক্রমী এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে বহু ব্যবহারকারীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত