‘মৌচাষে ২০ ভাগ ফলন বাড়বে’

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:১৪

জাগরণীয়া ডেস্ক

শুধুমাত্র মৌচাষ করেই দেশের ফলন ২০ ভাগ বাড়ানো সম্ভব। তাই মৌ চাষে কৃষকদের আগ্রহী হওয়ার আহবান জানান কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

১৮ ফেব্রুয়ারি (রবিবার) রাজধানীর ফার্মগেটের আ. কা. মু. গিয়াস উদ্দীন মিল্কী অডিটোরিয়াম চত্বরে দুদিনব্যাপী জাতীয় মৌ মেলা-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মৌচাষে আরো গবেষণা হওয়া প্রয়োজন উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, উন্নত জাতের মৌ চাষের জন্য গবেষণা হওয়া প্রয়োজন। দেশীয় প্রজাতির মৌমামাছির পাশাপাশি কী কী বিদেশি জাতের মৌমাছি রয়েছে, তাদের সাথে ক্রসিং এর ফলে কী প্রজাতির মৌমাছির জাত উদ্ভাবন করা যাবে সে নিয়ে গবেষণা করুন। 

কৃষিমন্ত্রী আরো বলেন, গ্রামে নতুন কোনো শিশুর জন্ম হলে আগে প্রথমেই মুখে মধু দেয়া হতো। মধু চাষে ব্যবসায়িক ক্ষতির সম্ভাবনা কম। শুষ্ক মৌসুমে মৌ চাষের এবং মধু আহরণের উপযুক্ত সময়।

তিনি আরো বলেন, পানির স্তর নিচে নেমে যাওয়ায় বোরো ধানের খরচ বেড়ে গেছে। তাই আমাদের আউশ ও আমনের দিকে জোর দিতে হবে।

কাঁচা মধুকে প্রক্রিয়াজাত করে বিদেশে রপ্তানির আহবান জানিয়ে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্ বলেন, মৌচাষে আগ্রহীদের নাম নিবন্ধন করে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। 

‘ফসলের মাঠে মৌ পালন, অর্থ পুষ্টি বাড়বে ফলন’ প্রতিপাদ্যে কৃষি মন্ত্রণালয় আয়োজিত এই মেলায় সরকারি-বেসরকারি ৫৪টি প্রতিষ্ঠানের ৬০টি স্টল রয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলে চাষ করা সরিষা, ধনিয়া, তিল, কালিজিরা, লিচু এসব ফসলে মৌচাষ, মধু আহরণ ও প্রক্রিয়াজাতকরণ বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন মেলায় আসা দর্শনার্থীরা। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত