তাইওয়ানে ৬.৪ মাত্রার ভূমিকম্প, নিহত ৪

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:২০

জাগরণীয়া ডেস্ক

তাইওয়ানের হুয়ালিন শহরে ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে একটি আবাসিক হোটেল ধসে পড়ে চার জন নিহত হয়েছে। আহত হয়েছেন দুই শতাধিক। এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে দেড় শতাধিক।

আলজাজিরা জানায়, স্থানীয় সময় ৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) রাত ১১টা ৫০ মিনিটে দ্বীপটির পূর্ব উপকূল থেকে ২১ কিলোমিটার দক্ষিণে ভূমিকম্পটি আঘাত হানে। এতে রাস্তাঘাট ও ভবনের ব্যাপক ক্ষতি হয়েছে। আবাসিক হোটেল ছাড়া বেশ কয়েকটি ভবন ধসে পড়েছে। ধসে পড়া ভবনগুলোর মধ্যে দুটি আবাসিক হোটেল ও একটি সামরিক হাসপাতাল রয়েছে। ভবনগুলোতে আটকা পড়েছে অনেক মানুষ। তাদের উদ্ধার করতে কাজ শুরু করেছেন দেশটির উদ্ধারকর্মীরা। ওই শহরে প্রায় এক লাখ মানুষ বাস করে।

আংশিক ধসে পড়া ওই দালান ও আবাসিক হোটেলগুলো থেকে ১৫০ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়েছে। প্রায় ৪০ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। সেখানকার রাস্তাঘাট, ব্রিজ ও বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। ৭ ফেব্রুয়ারি (বুধবার) অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

তাইওয়ান সরকার উদ্ধারকাজের জন্য সেনা মোতায়েন করেছে। এ ছাড়া দেশটির সংসদ সদস্য ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে তাৎক্ষণিক উদ্ধারকাজ ও ত্রাণের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্টের মুখপাত্র সাই ইং-উয়েন।

তাইওয়ানের হুয়ালিন দ্বীপটি টেকটনিক প্লেটগুলোর একটি জংশনের কাছাকাছি অবস্থিত। এ জন্য সেখানে নিয়মিত ভূমিকম্প আঘাত হানে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত