তীব্র শৈত্যপ্রবাহের কবলে রাজশাহী

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৮, ১৫:০৭

জাগরণীয়া ডেস্ক

রাজশাহীর ওপর দিয়ে টানা তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ফলে বিপর্যস্ত হয়ে পড়েছে সাধারণ মানুষ। নাকাল হয়ে পড়েছে নগরজীবনের স্বাভাবিক জীবনযাত্রা। বিশেষ করে ছিন্নমূল মানুষগুলো যারপরনাই দুর্ভোগ পোহাচ্ছে। পথের ধারে খড়কুটো জ্বালিয়ে তারা শীতের হাত থেকে রেহাই পাওয়ার চেষ্টা করছে।

৭ জানুয়ারি (রবিবার) ভোর থেকে ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে পদ্মাপাড়ের রাজশাহী। সকাল ৯টা পর্যন্ত সূর্যের মুখ দেখা যায়নি। 

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম জানান, ৬ জানুয়ারি (শনিবার) ভোরে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গাতেও একই তাপমাত্রা রেকর্ড হয়। কিন্তু ৭ জানুয়ারি (রবিবার) সেই তাপমাত্রা আরও কমে ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। 

এর আগে ৪ জানুয়ারি (বৃহস্পতিবার) থেকে রাজশাহীতে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়। ওইদিন রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ ডিগ্রি সেলসিয়াস। এরপর ৫ জানুয়ারি (শুক্রবার) সামান্য বেড়ে তাপমাত্রা দাঁড়ায় ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। 

আশরাফুল আলম বলেন, ধারাবাহিকভাবেই তাপমাত্রা কমছে। বর্তমানে রাজশাহীর ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বইছে। কয়েকদিনের মধ্যে এই অবস্থার উন্নতির সম্ভাবনা নেই। তবে রাতে কুয়াশার ঘনত্ব বাড়তে শুরু করলে তাপমাত্রা কিছুটা বাড়বে। কিন্তু দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচেই অবস্থান করবে। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এই সপ্তাহ জুড়ে দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে রাজশাহী ও আশপাশের জেলার ওপর দিয়ে। এ সময় সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে বলে জানান, রাজশাহী আবহাওয়া অফিসের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত