মাভাবিপ্রবি’র রানী পুকুরে বর্জ্য ভাগাড়

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৭, ১৫:১২

জাগরণীয়া ডেস্ক

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা না থাকায় পরিবেশ চরমভাবে বিপর্যস্ত হয়ে পড়ছে। শিক্ষার্থীরাও নানা রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। 

বর্জ্য নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় পুরাতন ও নতুন একাডেমিক ভবনের মাঝে অবস্থিত রানী পুকুর পাড়ে ময়লা আবর্জনা ফেলে পরিবেশ দূষণ করা হচ্ছে। এতে পুকুরটির ধীরে ধীরে আয়তনে কমে যাচ্ছে। হারাচ্ছে নিজস্ব শোভাও।

সরেজমিনে দেখা যায়, পুরাতন ও নতুন একাডেমিক ভবনের মাঝে এবং কেন্দ্রিয় লাইব্রেরি কাম ক্যাফেটেরিয়ার সামনে দিয়ে নতুন (২য়) একাডেমিক ভবনে যাওয়ার রাস্তার পাশে অবস্থিত রানী পুকুর পাড়ে বিভিন্ন বিভাগের অব্যবহৃত কাগজপত্র, ময়লা আবর্জনা, ক্যাফেটেরিয়াসহ বিভিন্ন অনুষ্ঠানের খাবার ফেলে রাখা হয়েছে। যা প্রচণ্ড দুর্গন্ধ ছড়াচ্ছে।

এ বিষয়ে ইএসআরএম বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী দিগন্ত বলেন, এ পুকুরটি আমরা গবেষণার কাজে ব্যবহার করি। এখানে গবেষণার জন্য বিভিন্ন প্রকারের মাছ ছাড়া হয়েছে। পুকুরটির পরিবেশ রক্ষায় আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানিয়েছি এবং পুকুরসহ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ রক্ষায় আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপও গ্রহণ করেছি। 

এ ব্যপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মো: সিরাজুল ইসলাম বলেন, এত অল্প পরিসরের জায়গায় বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন চলতে থাকায় কেন্দ্রীয়ভাবে ময়লা ফেলার নির্দিষ্ট কোন জায়গা এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি। তবে আমরা চেষ্টা চালাচ্ছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত