মেক্সিকোতে গড়ে উঠছে সামুদ্রিক প্রাণীদের সংরক্ষিত এলাকা

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৭, ১৬:৩২

জাগরণীয়া ডেস্ক

মেক্সিকোর সরকার একটি দ্বীপপুঞ্জে সামুদ্রিক প্রাণীদের জন্য বিশাল একটি সংরক্ষিত এলাকা গড়ে তুলেছে। স্টিং রে, তিমি এবং সামুদ্রিক কচ্ছপসহ বহু প্রাণী রয়েছে এই সংরক্ষিত অঞ্চলে।

রেভিলাজিগেডো দ্বীপপুঞ্জের অবস্থান মেক্সিকোর দক্ষিণ-পশ্চিম উপকূলের কাছে। এই দ্বীপপুঞ্জের চারপাশে রয়েছে ১৫০ বর্গকিলোমিটার এলাকা, যেটি উত্তর আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় সংরক্ষিত এলাকা হবে। দুটি সাগরের স্রোতের মাঝখানে এই দ্বীপপুঞ্জটি হাম্পব্যাক তিমিসহ শত শত প্রজাতির ডিম পাড়ার জায়গা।

ইউনেস্কো গত বছর জায়গাটিকে বিশ্ব ঐতিহ্যে অংশ হিসেবে ঘোষণা করেছে। মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েটো এক ডিক্রি বলে এই ‘সামুদ্রিক অভয়ারণ্য’ তৈরি করার নির্দেশ দেন।

মেক্সিকো সরকারের এই সিদ্ধান্তের ফলে এখন ঐ এলাকায় মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ হয়ে যাবে এবং সেখান থেকে যে কোন সম্পদ সরিয়ে নেয়া কিংবা দ্বীপে হোটেল নির্মাণ করা নিষিদ্ধ করা হবে। মেক্সিকোর নৌবাহিনী এলাকাটিতে নিয়মিতভাবে টহল দেবে। ওই এলাকায় ব্যাপক মাছ শিকারের ফলে সামুদ্রিক প্রাণীর যে ক্ষতি হয়েছে, এরপর তা পুষিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

মেক্সিকোর বাহা ক্যালিফোর্নিয়া উপদ্বীপ থেকে ৪০০ কি.মি. দূরে এই সংরক্ষিত এলাকায় বেশ কয়েকটি আগ্নেয়গিরির জ্বালামুখ থাকা এবং সম্পূর্ণ ভিন্ন ধরনের জৈববৈচিত্র থাকার জন্য দ্বীপপুঞ্জটিকে ‘উত্তর আমেরিকার গ্যালাপাগোস’ হিসেবে বর্ণনা করা হচ্ছে।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত