বাবুডাইংয়ে পাখিদের নিরাপদ আবাসন

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৭, ১৯:৪৫

জাগরণীয়া ডেস্ক

শীতের শুরুতেই অতিথি পাখিদের আনাগোনা শুরু হয়ে গেছে বরেন্দ্র ভূমির গহীনে অবস্থিত বাবুডাইং বনভূমিতে। লাল মাটির এ বনভূমি রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ও চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের মাঝে অবস্থিত।

পাখিদের রক্ষা এবং নিরাপদ আবাসনের লক্ষ্যে বাবুডাইং আদিবাসী বিদ্যালয়ের শিক্ষার্থী ও চাঁপাইনবাবগঞ্জের প্রথম আলো বন্ধুসভার পক্ষ থেকে গাছে গাছে মাটির হাড়ি বেঁধে দেওয়া হয়েছে।

৪ নভেম্বর (শনিবার) পাখি রক্ষায় দিনব্যাপী বাবুডাইং গ্রাম ও গ্রামের পাশে বনভূমির গাছগুলিতে হাড়ি বাঁধার কাজ সম্পন্ন করা হয়।

এসময় ‘পাখি পরিবেশের ভারসাম্য রক্ষা করে’, ‘বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে পাখি শিকার দণ্ডনীয় অপরাধ’, ‘পাখি প্রকৃতির অংশ, এদের সংরক্ষণ করি, পরিবেশ বাঁচাই’, ইত্যাদি স্লোগান দিয়ে একটি মানববন্ধন হয়।

পরে বিদ্যালয়ে এসে শিক্ষার্থীদের মাঝে পাখি রক্ষা সম্পর্কিত সচেতনতামূলক বক্তব্য দেওয়া হয়। এছাড়াও পাখি ধরা ও মারা, পাখির ডিম ও বাসা নষ্ট না করার জন্যও শিক্ষার্থীদের শপথ করানো হয়।

শনিবারের কর্মসূচিতে উপস্থিত ছিলেন আদিবাসী বিদ্যালয়ের শিক্ষক আলী উজ্জামান নূরসহ শিক্ষকবৃন্দ, চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভার সাধারণ সম্পাদক নয়ন আহমেদ, নারী বিষয়ক সম্পাদক সোনিয়া খাতুন, চাঁপাইনবাবগঞ্জের জেষ্ঠ্য সাংবাদিক আনোয়ার হোসেন প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত