জেনারেটরের তারে জড়িয়ে বন্যহাতির মৃত্যু

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৭, ২১:৫৩

জাগরণীয়া ডেস্ক

শেরপুরের শ্রীবরদী উপজেলার সীমান্তবর্তী বালিজুড়ি এলাকাতে জেনারেটরের তারে জড়িয়ে বন্যহাতির মৃত্যু হয়েছে।

৮ অক্টোবর (রবিবার) সকালে বালিজুড়ি অফিসপাড়া উডলট বাগান সংলগ্ন নেপালি টিলা নামক স্থান থেকে স্থানীয় বনবিভাগ মৃত হাতিটি উদ্ধার করে।

বনবিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, চলতি রোপা-আমন ক্ষেতে থোর আসায় গ্রামবাসীরা হাতির আক্রমণ থেকে ধান রক্ষা করার জন্য জেনারেটরের মাধ্যমে তার দিয়ে বিদ্যুৎ সংযোগের মাধ্যমে পুরো ক্ষেত ঘিরে রাখে। ওই রাতে হাতির পাল ক্ষেতে হানা দেওয়ার চেষ্টা করলে পালের একটি হাতি বিদ্যুতায়িত হলে ঘটনাস্থলেই মৃত্যু হয়।

ময়মনসিংহ বন বিভাগের বালিজুড়ি সদর বিটের বিট কর্মকর্তা রবিউল ইসলাম বলেন, হাতিটি ৪ বছর বয়সি মার্দি। লম্বা ৭ ফুট ও প্রস্থ্য ৭ ফুট। তিনি আরও বলেন, গত ৪ মাসে এ নিয়ে অত্র বিট এলাকায় তিনটি হাতির মৃত্যু হয়েছে। এ ব্যাপারে তিনি শ্রীবরদী থানায় মামলা দায়ের করবেন বলে জানিয়েছেন তিনি।

বালিজুড়ি রেঞ্জ কর্মকর্তা তারিকুল ইসলাম বলেন, একের পর এক হাতির মৃত্যুর ঘটনা খুবই দুঃখজনক। এ বিষয়ে স্থানীয় বিট কর্মকর্তাকে থানায় মামলা দায়ের করতে নির্দেশ দেওয়া হয়েছে। 

উল্লেখ্য, গত ৫ অক্টোবর বালিজুড়ি রাঙ্গাজান এলাকার শালবাগান সংলগ্ন বন বিভাগের পতিত জমি থেকে একটি বন্য হাতির মৃতদেহ উদ্ধার করা হয়। এছাড়াও ১৩ আগস্ট শ্রীবরদী উপজেলার রাণীশিমূল ইউনিয়নের সীমান্ত ঘেঁষা পাহাড়ি হলুয়াহাটি গ্রামে ইউরিয়া সার খেয়ে বিষক্রিয়ায় আরও এক বন্যহাতির মৃত্যু হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত