যুক্তরাষ্ট্রের উপকূলে হারিকেন ন্যাট

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৭, ২১:০৫

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যের উপকূলে আছড়ে পড়েছে এক ক্যাটাগরির ঘূর্ণিঝড় হারিকেন ন্যাট। এসময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৮৫ মাইল। এতে দেশটির লুইজিয়ানা, মিসিসিপি ও আলাবামা অঙ্গরাজ্যের কিছু অংশে ভারি বর্ষণ ও বন্যার আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় সময় ৭ অক্টোবর (শনিবার) রাতে মিসিসিপিতে প্রবেশ করে ঘূর্ণিঝড়টি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রে দুই মাসের কম সময়ের মধ্যে আঘাত হানা বড় ধরনের চারটি ঝড়ের একটি ন্যাট। ঝড়টি মেক্সিকো উপসাগরের উষ্ণ জলে পতিত হয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে প্রবেশের আগে মধ্য আমেরিকায় কমপক্ষে ৩০ জনের প্রাণহানি ঘটায়। এ ঝড়ের কবলে পড়ে এরই মধ্যে মেক্সিকো উপসাগরীয় এলাকার অধিকাংশ তেল ও গ্যাসক্ষেত্র বন্ধ হয়ে গেছে।

ন্যাটের আগে তিনটি বড় ঝড় হার্ভি, ইরমা ও মারিয়া যুক্তরাষ্ট্রের টেক্সাস ও ফ্লোরিডা অঙ্গরাজ্য এবং ক্যারিবীয় দ্বীপ পুয়ের্তো রিকোতে তাণ্ডব চালায়। তবে পঞ্চম ক্যাটাগরির ঝড়গুলোর মতো প্রথম ক্যাটাগরির ন্যাট তেমন ক্ষতি করবে না বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, দেশটির নিউ অরলিন্সে ন্যাট শুধুই মৌসুমি ঝড় হিসেবে আঘাত হানবে। তবে এটি মিসিসিপির পূর্বাঞ্চলীয় উপকূলে শক্তিশালী ঝড়ে রূপ নিতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত