৩০ লাখ শহীদ স্মরণে ৩০ লাখ তালগাছ রোপণ

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২০:৪১

জাগরণীয়া ডেস্ক

বঙ্গবন্ধু জাতীয় স্বর্ণপদক প্রাপ্ত পাবনার ঈশ্বরদীর কৃষক দম্পতি সিদ্দিকুর রহমান কূল ময়েজ ও বেলী বেগম ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের স্মরণে সারা দেশে ৩০ লাখ তালগাছ রোপণের উদ্যোগ গ্রহণ করেছেন।

বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি সিদ্দিকুর রহমান কূল ময়েজ বলেন, মহান মুক্তিযুদ্ধে এদেশের ৩০ লাখ মানুষ শহীদ হয়েছেন। তাদের স্মরণে ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে বর্তমানে বজ্রপাতের হাত থেকে রক্ষা পেতে এই চারা রোপণের উদ্যোগ নেয়া হয়েছে। ঈশ্বরদী-ঢালারচর রেল লাইনের দুই ধার দিয়ে তাল গাছের চারা প্রথম পর্যায়ে রোপণ করা হবে। 

তিনি বলেন, ‘ইতোমধ্যে তালের বীজ সংগ্রহের কাজ শুরু হয়েছে। এই মৌসুমে ছয় লাখ তাল গাছ রোপণ করা হবে। পর্যায়ক্রমে পাঁচ বছরে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তির আগেই বাকি তাল গাছ রোপণ করা হবে।’ 

সম্প্রতি তালগাছ রোপণ বিষয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএসআরআই-এর মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, জলবায়ু পরিবর্তনে এবং বজ্রপাত হতে রক্ষা পেতে তালগাছের বিকল্প নেই। মহান মুক্তিযুদ্ধে আত্মাহুতি দেয়া শহীদদের স্মরণে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির রেল লাইনের দুই ধার দিয়ে তাল গাছ রোপণের উদ্যোগ খুবই প্রশংসনীয় বলে তিনি উল্লেখ করেন। 

সিদ্দিকুর রহমান কূল ময়েজের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আমিরুল ইসলাম, তাঁর স্ত্রী সুফিয়া সুলতানা, উপজেলা কৃষি কর্মকর্তা রওশন জামাল, সমিতির সাধারণ সম্পাদক আবদুল জলিল কিতাব মণ্ডল, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত আরেক কৃষক ও সিদ্দিকুরের স্ত্রী বেলি বেগম, আমিরুল ইসলাম, আবদুল বারী, কৃষক আবদুল হাই, আবদুল হাকিম, আবু তালেব ও কবির মালিথা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত