জলবায়ু চুক্তিতে থাকছে না যুক্তরাষ্ট্র

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৪০

জাগরণীয়া ডেস্ক

সব জল্পনা কল্পনা শেষে এটিই নিশ্চিত করেছে হোয়াইট হাউস। প্যারিস জলবায়ু চুক্তিতে থাকছে না যুক্তরাষ্ট্র। মার্কিন সরকারি কর্মকর্তারা হোয়াইট হাউসের মুখপাত্রের সঙ্গে ১৬ সেপ্টেম্বর (শনিবার) সাক্ষাৎ করার পর গণমাধ্যমকে জানান, যুক্তরাষ্ট্র ২০১৫ সালের চুক্তিতে থাকবে বা তার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করবে। এরপরই যুক্তরাষ্ট্র চুক্তিতে ফিরে আসছে এমন আলোচনার সূত্রপাত হয়।

তবে এই সম্ভাবনাকে নাকচ করে হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র তার অবস্থান থেকে সরে আসছে না। যদি জলবায়ু চুক্তির শর্ত যুক্তরাষ্ট্রের অনুকূলে যায়, তবে তারা চুক্তিতে পুনরায় ফিরে আসতে পারে।

এর আগে নির্বাচনী প্রচারে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী গত জুনে যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরিয়ে নেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসার ঘোষণাতেই ট্রাম্প জানিয়েছিলেন, এর বদলে নতুন একটি ‘ন্যায্য’ চুক্তির জন্য দর-কষাকষি চালানো হবে। তিনি আরও বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ যে নতুন চুক্তি যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ও কর্মীদের ক্ষতির কারণ হবে না। প্যারিস চুক্তির কারণে যুক্তরাষ্ট্রের জিডিপির ৩ ট্রিলিয়ন ডলার এবং ৬৫ লাখ চাকরি হাতছাড়া হচ্ছে বলেও দাবি করেন তিনি। এসব কারণে অর্থনৈতিকভাবে দেশটির প্রতিদ্বন্দ্বী চীন ও ভারত লাভবান হচ্ছে বলেও মন্তব্য করেন ট্রাম্প।

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন-বিষয়ক ফ্রেমওয়ার্ক কনভেনশন বা ইউএনএফসিসিসি ১৯৯২ সালে প্রণীত হয়। ২৩ বছর ধরে অনেক সাধনার পর ২০১৫ সালে প্যারিসে জলবায়ু পরিবর্তনের বিষয়ে সারা বিশ্ব চুক্তিবদ্ধ হয়। যখন প্যারিস চুক্তি হয়, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ওবামা ছিলেন সামনের কাতারে।

১৬ সেপ্টেম্বর (শনিবার) মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, ইউরোপিয়ান ক্লাইমেট অ্যাকশন এবং এনার্জি কমিশনার মিগুয়েল আরিয়াস ক্যানেটি বলেছেন, যুক্তরাষ্ট্র চুক্তি থেকে সরে আসছে না এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আন্তর্জাতিক চুক্তিতে পুনরায় অংশ নেওয়ার প্রস্তাব দিচ্ছে। ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, সম্প্রতি কানাডার মন্ট্রিলে ৩০টি দেশের পরিবেশমন্ত্রীদের এক সভায় এই পরিবর্তনের প্রস্তাব আসে। ওই সভায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি ছিল।

মিগুয়েল আরিয়াস ক্যানেটি বলেন, যুক্তরাষ্ট্র বলছে যে তারা প্যারিস চুক্তি পুনর্বিবেচনা করবে না, তবে যে শর্তাবলির জন্য তারা আবার চুক্তিতে আসতে পারবে, সেগুলো তারা পর্যালোচনা করবে।

আর এটি প্রেসিডেন্ট ট্রাম্পের জুনে নেওয়া সিদ্ধান্তের ঠিক বিপরীত বলেও যোগ করেন ক্যানেটি।

তবে ১৬ সেপ্টেম্বর (শনিবার) হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতির মাধ্যমে এই সম্ভাবনাকে একদম নাকচ করে দেওয়া হয়। হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হ্যাকাবি বলেন, প্রেসিডেন্ট আগেই পরিষ্কার করেছেন যে যুক্তরাষ্ট্রে ততক্ষণ পর্যন্ত সিদ্ধান্ত প্রত্যাহার করবে না যতক্ষণ যুক্তরাষ্ট্রের জন্য চুক্তিটির শর্ত আরও অনুকূল হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত