গেল ইরমার তাণ্ডব, আসছে মারিয়া

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৩৮

জাগরণীয়া ডেস্ক

হারিকেন ইরমার আঘাতের প্রভাব কাটিয়ে ওঠার আগেই যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের আটলান্টিক মহাসাগরে আরেকটি হারিকেন দেখা দিয়েছে, এর পেছনে তৈরি হওয়া আরেকটি ক্রান্তীয় ঝড়ও হারিকেনে রূপ নিবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

১৮ সেপ্টেম্বর (সোমবার) হারিকেন হোসে দেশটির নর্থ ক্যারোলাইনা উপকূলের পূর্ব দিক দিয়ে এগিয়ে গিয়ে পরবর্তীতে ভার্জিনিয়া ও নিউ ইংল্যান্ডের উপকূলে অবস্থান করবে বলে ধারণা করা হচ্ছে; অপরদিকে ক্রান্তীয় ঝড় হিসেবে তৈরি হওয়া মারিয়া আগামী সপ্তাহের প্রথমদিকে হারিকেনে রূপ নিবে বলে ১৭ সেপ্টেম্বর (শনিবার) জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) । 

মারিয়া ক্যারিবীয় অঞ্চলের বেশ কয়েকটি দ্বীপের জন্যও হুমকি হয়ে উঠতে পারে। সপ্তাহ দেড়েক আগে এই দ্বীপগুলোর কয়েকটি হারিকেন ইরমার আঘাতে ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল।

১৮ সেপ্টেম্বর (সোমবার) এটি লিওয়ার্ড দ্বীপপুঞ্জে পৌঁছবে এবং ওই সময়ের মধ্যে হারিকেনে পরিণত হবে বলে ধারণা করছে এনএইচসি।

অপরদিকে হারিকনে হোসে পূর্বাভাসকৃত পথ থেকে সরে গেলে বড় হারিকেন হিসেবে এটি ভার্জিনিয়া থেকে শুরু করে নিউ ইংল্যান্ডের এলাকাগুলোতে ব্যাপক প্রভাব ফেলতে পারে বলে জানিয়েছে এনএইচসি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ১৭ সেপ্টেম্বর (শনিবার) বিকেল ৫টায় হারিকেনটি ঘন্টায় সর্বোচ্চ ১৩০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে ঘন্টায় প্রায় ১০ কিলোমিটার বেগে উত্তরমুখে এগিয়ে যাচ্ছিল বলে জানিয়েছে এনএইচসি।

হোসের প্রভাবে বারমুডা, বাহামা দ্বীপপুঞ্জ, হিস্পানিওলার উত্তরাঞ্চলীয় উপকূল, পুয়ের্তোরিকো এবং যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের অধিকাংশ এলাকায় পানির উচ্চতা বৃদ্ধি পাবে এবং পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় ওই উপকূলগুলোতে প্রবল ঢেউ ও চোরা স্রোত তৈরি হতে পারে বলে সতর্ক করেছে এনএইচসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত