রাজধানীর আশপাশে পানি বাড়ছে

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৭, ১৪:০৯

জাগরণীয়া ডেস্ক

রাজধানীর চারপাশে চারটি নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। ধলেশ্বরীর এলাসিন পয়েন্টে আগের দিনের তুলনায় পানি ৫ সেন্টিমিটার বেড়ে ১৮ আগস্ট (শুক্রবার) বিপদসীমার ১১২ সেন্টিমিটার ওপরে ছিল। লাখপুর পয়েন্টে শীতলক্ষ্যা নদীর পানি আগের দিনের চেয়ে ৯ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৪৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দেওয়া তথ্য, ১৯টি নদীর পানি ২৮ পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে বইছে। ৪৬টি নদ-নদীর পানি কমেছে, আর বেড়েছে ৪৩টির।

বিশেষজ্ঞরা জানান, যেসব নদ-নদীর পানি কমেছে সেগুলো এখনও বিপদসীমার ওপরেই রয়েছে। আবার উত্তরে যতটুকু কমেছে তার তুলনায় মধ্যাঞ্চলে পানি বেশি বেড়েছে।

পানি বাড়ার বিষয়ে উল্লেখ করে বন্যা বিশেষজ্ঞ মো. সেলিম ভূইয়া জানান, ভারতের কোনো কোনো অঞ্চলে নতুন করে বন্যার আশঙ্কা থাকায় দেশের উত্তর-পূর্বাঞ্চলে কমে যাওয়া নদ-নদীর পানি আবার বাড়তে পারে। এ ছাড়া দুদিন পরই অমাবস্যা। ফলে পানি সাগরে নামতে বাধা পাবে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপবিভাগীয় প্রকৌশলী সরদার উদয় রায়হান জানান, গঙ্গা ও পদ্মার পানি আগামী ৪৮ ঘণ্টায় বাড়বে। আর কমবে ব্রহ্মপুত্র, তিস্তা, যমুনা, সুরমা ও কুশিয়ারার পানি। এছাড়া, শীতলক্ষ্যার পানিও একটু একটু করে বাড়ছে। তবে বন্যা মোকাবেলায় জেলা প্রশাসন প্রস্তুত রয়েছে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত