গাছের সাথে এ কেমন নিষ্ঠুরতা!

প্রকাশ : ০৩ আগস্ট ২০১৭, ১৭:৪৩

জাগরণীয়া ডেস্ক

গাছ লাগাই পরিবেশ বাঁচাই- এই স্লোগান নিয়ে সারা দেশের মত লালমনিরহাটের বিভিন্ন উপজেলায় ফলদ ও বৃক্ষ মেলা শুরু হয়েছে। সাধারণ মানুষের পাশাপাশি সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেশি বেশি করে গাছ লাগানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। কিন্তু ওই গাছ রক্ষায় নেই কোনো উদ্যোগ। 

রাস্তার দুই ধারের গাছগুলো দখল করে নিয়েছে বিভিন্ন বিজ্ঞাপন। ব্যবহার করা হচ্ছে তারকাটা। এর ফলে গাছের স্বাভাবিক বৃদ্ধি বাধাগ্রস্থ হওয়া ছাড়াও নষ্ট হচ্ছে কাঠের গুণাগুণ। আইনের তোয়াক্কা না করে গাছের উপর এমন নির্যাতন চালানো হলেও তা দেখার কেউ নেই। 

লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর থেকে সদর উপজেলার বড়বাড়ী পর্যন্ত বুড়িমারী-ঢাকা মহা সড়ক ঘুরে দেখা যায়, সড়কের দুই পাশে এখনো অনেক স্থান খালি পড়ে আছে। সেই স্থানগুলোতে গাছ লাগানো হলে পরিবেশ রক্ষার পাশাপাশি সরকার আর্থিকভাবে লাভবান হবে। অথচ ওই স্থানগুলোতে গাছ লাগানোর কোনো উদ্যোগ নেই। তবে জেলা পরিষদের দাবি জেলায় ৫ লক্ষ গাছের চারা রোপনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

হাতীবান্ধা উপজেলার সির্ন্দুনা এলাকার বৃক্ষ প্রেমিক হিসাবে পরিচিত আব্দুর রাজ্জাক বলেন, আমি যতদূর জানি জীবন্ত গাছে বিল বোর্ড লাগানো অপরাধ। আবারও বিল বোর্ডের সাথে বড় বড় তারকাটা লাগানোর ফলে গাছ ক্ষতিগ্রস্থ হচ্ছে। এটা প্রতিবাদের বিষয়। তারকাটা ব্যবহার করে বিল বোর্ড লাগানো বন্ধ করা না গেলে গাছ ও পরিবেশ রক্ষা করা কঠিন হয়ে পড়বে।

লালমনিরহাট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, গোটা জেলায় বিভিন্ন স্থানে ৫ লক্ষ গাছের চারা রোপনের প্রকল্প নেওয়া হয়েছে। ইতোমধ্যে ছিটমহলগুলোতে গাছ লাগানো হচ্ছে। পাশাপাশি রাস্তার ধারে গাছে লাগানো বিলবোর্ডগুলো সরানোর উদ্যোগ গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত