'শিক্ষার্থীদের অনুরোধে গেয়েছি'

প্রকাশ : ১২ জুন ২০১৭, ২১:৪৭

জাগরণীয়া ডেস্ক

ফাহমিদা নবী। কণ্ঠশিল্পী। ১২ জুন (সোমবার) সন্ধ্যায় প্রকাশ হল শিক্ষার্থীদের নিয়ে তার নতুন অ্যালবাম ‘কারিগরি’। অ্যালবাম ও অন্যান্য প্রসঙ্গে কথা বলেছেন তিনি-

শিক্ষার্থীদের প্রথম অ্যালবাম ‘কারিগরি’ নিয়ে আপনি কতটুকু আশাবাদী? 
অ্যালবামের গানগুলো নিয়ে আমি শতভাগ আশাবাদী। ‘কারিগরি’ অ্যালবামের প্রতিটি গান আমরা অনেক সময় ও যত্ন করে তৈরি করেছি। সব ধরনের শ্রোতারা পছন্দ করবেন এমন কিছু গানই রাখা হয়েছে এতে। শিল্পী নির্বাচনের ক্ষেত্রেও অনেক হিসাব-নিকাশ করা হয়েছে। কার কণ্ঠে কোন গান শ্রুতিমধুর হবে, তা জানতে কারিগরির সব শিক্ষার্থীর কণ্ঠ আলাদা করে ধারণ করা হয়েছে। পঞ্চম ব্যাচের শিক্ষার্থীর মধ্য থেকে সেরা ১১ জনকে বাছাই করা হয়েছে এই অ্যালবামের জন্য।

কারিগরির শিক্ষার্থীরাও কি আপনার মতো মেলোডি গানকেই প্রাধান্য দিয়েছে?
হ্যাঁ। কারিগরির শিক্ষার্থীরাও অ্যালবামের গানের জন্য মেলেডিকেই প্রধান্য দিয়েছে। মেলোডি গান কম-বেশি সবাই পছন্দ করেন। তাই অ্যালবাম করতে গিয়ে আমরা ভিন্ন ঘরনার গান নিয়ে নিরীক্ষা করিনি। 

শুনলাম, শিক্ষার্থীদের সঙ্গে আপনিও গেয়েছেন?
আমি চেয়েছিলাম, অ্যালবামে শুধু কারিগরির ছেলে মেয়েদের গানই থাকুক। কিন্তু সবার অনুরোধ ছিল, অ্যালবামের জন্য আমিও যেন একটি গান গাই। শেষমেশ শিক্ষার্থীদের অনুরোধে গেয়েছি। বলতে পারেন আমি অ্যালবামের অতিথি শিল্পী। মূল শিল্পীরা হলো পুতুল, মুন্নী, জেসমিন, দৃষ্টি, ফাহমিদা আহমেদ, ফারজানা, সীমা, অনন্যা, কদর, পিলু ও রাজীব। 

নিজ প্রকাশনা প্রতিষ্ঠান থেকে অ্যালবাম প্রকাশ করলেন। প্রযোজক হিসেবে সফল হবেন বলে কি মনে করেন?
আমি ভবিষ্যৎ নিয়ে ভাবি না। বর্তমান ভালো হলে ভবিষ্যৎটাও সুন্দর হবে_ এমন ভাবনা নিয়েই অ্যালবাম প্রকাশনা শুরু করেছি। অডিও শিল্পে যে অস্থিরতা চলছে, তাতে আর্থিক সাফল্যের চেয়ে, ভালো গানের খরা কাটানো বিষয়টি বড় হয়ে দাঁড়িয়েছে। শ্রুতিমধুর গানের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এই আভিযোগ শুধু আমার নয়, গান যারা ভালোবাসেন তাদের অনেকের। আগের তুলনায় এখন অনেক বেশি গান প্রকাশ হচ্ছে। তারপরও দেখছি, শ্রোতারা মাঝে গানের একটা ক্ষুধা রয়ে গেছে। প্রযোজক হিসেবে চাই, ভালো গান প্রকাশ করে শ্রোতাদের সেই মনের সে ক্ষুধা মেটাতে।

সূত্র: সমকাল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত