ধর্ষিতা নারীর জীবনকাহিনি ‘আলো আসুক’

প্রকাশ : ০৩ জুন ২০১৭, ২১:৫০

জাগরণীয়া ডেস্ক

সারাদেশে একের পর এক ধর্ষণের ঘটনা ঘটেই চলেছে। সম্প্রতি কয়েকটি ঘটনায় আলোড়ন উঠেছে সবখানে। কিন্তু ধর্ষণের গ্লানি থেকে থেকে বাঁচতে আত্মহননই যখন হয়ে ওঠে নারীর একমাত্র পথ, তখন বিচারহীনতার এই সমাজে নারীদের স্থান কোথায়- এমন একটি প্রশ্নকে ঘিরেই তৈরি হয়েছে নাটক ‘আলো আসুক’।

জানা গেছে সম্প্রতি আলোচিত একটি ধর্ষণের ঘটনার ছায়া অবলম্বনেই নির্মিত হচ্ছে নাটক 'আলো আসুক'। যা শীঘ্রই এনটিভিতে প্রচার হবে। 

নাটকটি রচনা করেছেন গোলাম রাব্বানী ও নির্মাণ করেছেন জয়ন্ত রোজারিও।

নাটকটির মাধ্যমে কি বার্তা দিতে চেয়েছেন এমন প্রশ্নের উত্তরে নাট্যকার গোলাম রাব্বানী বলেন, “আসলে কোনো ম্যাসেজ দিতে চাইনি। আমার আগে অনেকেই ধর্ষণের বিরুদ্ধে বহু ম্যাসেজ দিয়ে গেছেন। এতে কি ধর্ষণ কমেছে? কমেনি। আমি বলতে চেয়েছি বিচারহীনতার কারণেই এই ধরণের ব্যাধি সমাজে বাড়ছে। অ্যান্টিবায়োটিক দিয়ে কাজ হবে। নারীর প্রতি সম্মান বাড়াতে হবে। শুভচেতনা আর কালচারাল শিক্ষাই পারে এর থেকে মুক্তি দিতে। সে কথাই বলেছি"।

নাটকের গল্পে দেখা যাবে, ঢাকার একটি প্রাইভেট সিকিউরিটি সার্ভিস কোম্পানিতে কাজ করে রুনা। তার মুক্তিযোদ্ধা বাবা মেয়ের জন্য পাত্র দেখতে থাকেন। কিন্তু এদিকে নিজ অফিসেই ধর্ষণের শিকার হয় রুনা। বিচার চেয়েও বিচার পায় না। নিজে আত্মহত্যা করে এই অন্যায়ের প্রতিবাদ করে সে। কিন্তু মেয়ের বিচারের জন্য নতুন যুদ্ধে নামে বাবা।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অশোক বেপারি, শাহরিয়ার ফেরদৌস সজীব, তাহমিনা ক্রিটিকা, সঞ্জয় রাজ প্রমুখ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত