কানের স্বর্ণপাম জিতলো ‘দ্য স্কয়ার’

প্রকাশ : ২৯ মে ২০১৭, ১৫:৩৭

জাগরণীয়া ডেস্ক

স্বর্ণপাম কার ভাগ্যে জুটবে, তা নিয়ে জল্পনা কল্পনার শেষ ছিল না। অবশেষে জানিয়ে দেওয়া হলো স্বর্ণপাম জয়ী ছবির নাম। যা স্মরণকালের সবচেয়ে বড় চমক! যে ছবিকে কেউ গণনাতেই ধরেনি, সেই ‘দ্য স্কয়ার’ জিতে গেলো পাম দ’র তথা স্বর্ণপাম। এর সুবাদে সুইডিশ পরিচালক রুবেন অস্টলুন্ডের হাতে উঠলো কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ এই পুরস্কার।

সব কল্পনার অবসান ঘটিয়ে ৭০তম কান উৎসবে সুইডেনের পরিচালক রুবেন ওস্টলান্ড পরিচালিত ‘দ্য স্কয়ার’ ছবিটি জিতে নিল স্বর্ণপাম পুরস্কার। প্রতিযোগিতা বিভাগের মোট ১৯টি ছবির সঙ্গে লড়ে স্বর্ণপাম জিতে নিয়েছে ছবিটি।

২৮ মে (রবিবার) রাত সোয়া ৮টায় (বাংলাদেশ সময় ২৯ মে রাত সোয়া ১২টা) কান উৎসবের মূলকেন্দ্র পালে দো ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এ ঘোষণা দেওয়া হয়। এখানে পরিচালক রুবেন অস্টলুন্ডের হাতে স্বর্ণপাম তুলে দেন ফরাসি অভিনেত্রী জুলিয়েট বিনোশ ও প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি স্প্যানিশ নির্মাতা পেদ্রো আলমোদোভার।

উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনী অনুষ্ঠানও উপস্থাপনা করেছেন ইতালিয়ান অভিনেত্রী মনিকা বেলুচ্চি। প্রতিযোগিতা বিভাগের ৯ জন বিচারকের উপস্থিতিতে স্বর্ণপাম ও অন্যান্য বিজয়ীর নাম ঘোষণা করা হয়। অন্যান্য ক্যাটাগরিতে আরও যারা পুরস্কার জিতেছেন তারা হলেন

সেরা পরিচালক ক্যাটাগরিতে স্বর্ণপাম জিতেছেন সোফিয়া কপোলা। ‘দ্য বিগাল্ড’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি।

সেরা অভিনেতা জোয়াকিম ফিনিক্স। তার সঙ্গে ফিচার ফিল্ম বিচারক জেসিকা চাসতেইন।

‘ইউ অয়্যার নেভার রিয়েলি হিয়ার’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন জোয়াকিম ফিনিক্স।

ফাতিহ আকিনের ‘ইন দ্য ফেড’ ছবিতে অসাধারণ অভিনয় নৈপুণ্যের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ডায়েন ক্রুগার। ‘ইন দ্য ফেড’ ছবিটি উৎসবে ডায়েনার অভিনয় প্রশংসিত হয়েছে।

সেরা চিত্রনাট্যের পুরস্কার ভাগাভাগি হয়েছে ইয়োরগোস লানথিমোসের ‘এ কিলিং অব এ সেকরেড ডিয়ার’ এবং লিন রামসের ‘ইউ অয়্যার রিয়েলি নেভার হিয়ার’ ছবির মধ্যে।

সেরা অভিনেত্রী ডায়ান ক্রুগার
ক্যামেরা দ’র

লিওনর সেরাইল (ইয়াং ওম্যান, ফ্রান্স)

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র
আ জেন্টেল নাইট (কিয়াই ইউ ইয়াং, চীন)

জুরি পুরস্কার
লাভলেস (আন্দ্রেই জিগনাতসিয়েভ, রাশিয়া)

৭০তম বার্ষিকী পুরস্কার
সবাইকে চমকে দিয়ে নিকোল কিডম্যানের নাম ঘোষণা করা হয়েছে ৭০তম বার্ষিকী পুরস্কারের জন্য। তিনি উপস্থিত ছিলেন না। তার পক্ষ থেকে রসিকতা করে পুরস্কার গ্রহণ করেছেন উইল স্মিথ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত