মিডলটন বনাম মিডলটন

প্রকাশ : ২৬ মে ২০১৭, ২৩:৪৯

জাগরণীয়া ডেস্ক

সম্প্রতি ডাচেস অব কেমব্রিজ ‘কেট মিডলটনে’র বোন পিপা মিডলটনের বিয়ে হলো। রাজ পরিবারের কুটুমের বিয়ে বলে কথা। গোটা ব্রিটেনজুড়েই কার বিয়ে বেশি জাঁকজমকপূর্ণ হয়েছে এই নিয়ে একটা চাপা আলোচনা চলছিল। এই বিয়েকে ঘিরে যাকে বলে রেষারেষি তা পুরোমাত্রাই ছিল। বড় বোনের বিয়ে নাকি ছোট বোনের বিয়ে। কে কাকে ছাপিয়ে গেল। কেটের বিয়েকে কি টেক্কা দিতে পারলেন পিপা। এক পলক দেখে নেওয়া যাক।

ওয়েডিং গাউন, অতিথি, রিসেপশন, ওয়েডিং রিং, সর্বোপরি ‘জামাই’ কেমন হলো মিডলটন বনাম মিডলটন কিন্তু দেখার মতো লড়াই। পিপারি বোনের বিয়েতে হয়েছিলেন ব্রাইডসমেড। সেই পিপাই বিয়ে করলেন জেমস ম্যাথুজকে। বার্কশায়ারের ইংগলফিল্ড চার্চে। পিপার বয়স ৩৩, আর বরের ৪১। চার্চে ঢোকার আগেই ওয়েডিং গাউন সামলে দিলেন কেট। পিপা যেভাবে কান্ট্রি ওয়েডিং বেছে নিলেন, যেভাবে তার বিয়েতে ইংল্যান্ডের রাজপরিবার হাজির হলো, তাতে স্পষ্ট, বোনের সঙ্গে পাল্লা দিয়েই বিয়েটা করলেন বটে তিনি। ২০১১’তেও তো পিপাও বোনের ওয়েডিং গাউনটা সামলে দিয়েছিলেন ওভাবেই। তবে সেবার ওয়েডিং ভেন্যু ছিল ওয়েস্টমিনস্টার অ্যাবি।

ওয়েডিং কার
জেমস এবং পিপা সবুজ রঙের জাগুয়ার ই-টাইপ বেছে নিয়েছিলেন ওয়েডিং কার হিসেবে। ১৯৬১ থেকে ১৯৭৫’এর মধ্যে তৈরি এই স্পোর্টসকারটি। অ্যাস্টন মার্টিন ভোলান্তে বেছে নিয়েছিলেন উইলিয়াম-কেট। রানি দ্বিতীয় এলিজাবেথ যেটা উইলিয়ামকে ২১ বছরের জন্মদিনে উপহার দিয়েছিলেন।

অতিথি
কেটের বিয়েতে অতিথি ছিলেন ডেভিড বেকহ্যাম এবং ভিক্টোরিয়া বেকহ্যাম। তৎকালীন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড এবং সামান্থা ক্যামেরন, গায়ক এলটন জন এবং ম্যাডোনার প্রাক্তন স্বামী গাই রিচিও এসেছিলেন। পিপাও কম যাননি। টেনিস তারকা রজার ফেডেরার এবং স্ত্রী মিরকা এসেছিলেন তার বিয়েতে। তবে কিছু রয়্যাল অতিথি থাকলেও কেটের গেস্ট-লিস্টের কাছে সেটা তেমন কিছুই নয়!

রিসেপশন
ছোট মেয়ের রিসেপশন বাকলবেরি ম্যানর হোমে করলেন পিপার বাবা-মা। ১৪০ ফুট গ্লাস মারকুই পিঙ্ক চেরি ব্লসম ট্রি-তে সাজানো হয়েছিল। কিন্তু বড় মেয়ে কেটের রিসেপশনটা এর ধারে কাছে নয়। বাকিংহাম প্যালেসে হয়েছিল সেটা। স্বয়ং রানি দ্বিতীয় এলিজাবেথের তত্ত্বাবধানে। প্রায় পাঁচ হাজার স্ট্রিট পার্টির আয়োজন করা হয়েছিল ব্রিটেনে।

আংটি বদল
পিপা যে বোনের কাছে ‘হার’ মানবেন না, সেটা ২০১১’র রয়্যাল ওয়েডিংয়ের সময় আন্দাজ করেছিলেন অনেকে। জেমস ম্যাথুজ নাকি পিপাকে প্রোপোজ করেছিলেন লেক ডিস্ট্রিক্টের কোনো এক পাহাড়ে। সেই ওয়েডিং রিংয়ের জন্য খরচ করেছিলেন দু’লাখ পাউন্ড। ওদিকে কেট’কে প্রিন্স উইলিয়ামস প্রোপোজ করেছিলেন মা ডায়ানার ওয়েডিং রিং দিয়ে।

ইন-লজ
স্কটিশ হাইল্যান্ডসে ১০ হাজার একরের এস্টেট রয়েছে পিপার শ্বশুরের। এছাড়া সেন্ট বার্থ’স আইল্যান্ডে বিলাসবহুল হোটেলও রয়েছে। আর কেটের শ্বশুর প্রিন্স চার্লস। কাজেই তুলনা না করাই ভাল। আসা যাক ম্যাথুজ বনাম প্রিন্স উইলিয়ামের তুলনায়। চার্লসের পর উইলিয়াম হলেন রাজ সিংহাসনের দাবিদার। ম্যাথুজের সম্পত্তি প্রায় ২০০ কোটি পাউন্ড। এক কোটি ৭০ লাখ পাউন্ডের প্রাসাদে পিপার সঙ্গে থাকেন তিনি।

দ্য ড্রেস
ডিজাইনার জাইলস ডেকনের কুতুয়র ড্রেস পরেছিলেন পিপা। দাম প্রায় ৪০ হাজার পাউন্ড। ছ’বছর ধরে বোধহয় পরিকল্পনা করছিলেন, বোনের মতো তারটাও যেন মনে রাখার মতো ওয়েডিং গাউন হয়।

কেট অবশ্য লং স্লিভড গাউনই বেছে নিয়েছিলেন নিজের বিয়েতে। অ্যালেক্সান্ডার ম্যাককুইনের সারা বার্টন বানিয়ে দিয়েছিলেন ড্রেসটা। দাম প্রায় আড়াই লাখ পাউন্ড।

সুতরাং এই সেয়ানে সেয়ানের লড়াইয়ে কে কাকে ছাপিয়ে গেল তা আর বলার অপেক্ষা রাখে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত