‘দেবদাস’ নিয়ে আবারও কানে ঐশ্বরিয়া

প্রকাশ : ১৫ মে ২০১৭, ১৭:৪২

জাগরণীয়া ডেস্ক

২০০২ সালের কথা। ওই বছর ‘দেবদাস’ ছবির প্রচারণা করতে প্রথমবার কান চলচ্চিত্র উৎসবে গিয়েছিলেন ঐশ্বরিয়া রাই বচ্চন। তখন এটি ভূয়সী প্রশংসা কুড়ায়। এ বছর কানের ৭০তম আসরেও সেই ‘দেবদাস’কে নিয়ে যাচ্ছেন তিনি।

একটি সৌন্দর্য প্রসাধনীর শুভেচ্ছাদূত হিসেবে কানে যাচ্ছেন ঐশ্বরিয়া। আগামি ২০ মে ওপেন এয়ার সিনেমার অংশ হিসেবে সঞ্জয়লীলা বানসালি পরিচালিত ‘দেবদাস’কে উপস্থাপন করবেন তিনি। লালগালিচায় ৪১ বছর বয়সী এই তারকা পা পড়বে ১৯ ও ২০ মে।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ঐশ্বরিয়া স্মৃতিচারণ করে জানান, ‘দেবদাস’-এর ব্যাপ্তি ৩ ঘণ্টা ৫ মিনিট হওয়ায় দর্শক হিসেবে কিছুটা শঙ্কা ছিল তার মনে। তবে কানে প্রদর্শনীর সময় প্রশংসার বন্যায় ভেসেছিলেন তিনি।

সাবেক এই বিশ্বসুন্দরী বলেন, ঘোড়ার গাড়িতে চড়িয়ে আমাদের তিনজনকে (ঐশ্বরিয়া, শাহরুখ খান ও বানসালি) অভ্যর্থনা জানানো হয়েছিল। তখন লালগালিচা যাওয়া পর্যন্ত মনে হচ্ছিল, নিজের দেশের আতিথেয়তার মধ্যেই বুঝি আছি!

১৯০১ সালে প্রকাশিত শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবদাস’ উপন্যাস অবলম্বনে তৈরি হয় ছবিটি। এতে নাম ভূমিকায় দেখা যায় শাহরুখকে। পারুর চরিত্রে ঐশ্বরিয়া আর চন্দ্রমুখী হয়েছিলেন মাধুরী দীক্ষিত। দুঃখ-জাগানিয়া প্রেমের গল্পের সঙ্গে নাচ-গানের সম্মিলনে এ ছবি স্থান করে নিয়েছে ভারতীয় চলচ্চিত্র ইতিহাসের অনন্য স্থানে। 

প্রসঙ্গত, এ বছর কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে আগামি ১৭ মে। চলবে ২৮ মে পর্যন্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত