কান উৎসবের পোস্টার উন্মোচন

প্রকাশ : ৩১ মার্চ ২০১৭, ০১:৪২

জাগরণীয়া ডেস্ক

প্রতি বছরই কানের অফিসিয়াল পোস্টারের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন চলচ্চিত্রপ্রেমীরা। এটি উন্মোচনের পর তা নিয়ে হয় ব্যবচ্ছেদ। অনেকে আবার সংগ্রহেও রাখেন। এবারেরটি নিয়েও যথারীতি চায়ের কাপে আড্ডা জমে উঠেছে। এতে পরিপূর্ণ আনন্দ, স্বাধীনতা ও সাহসী মনোভাবের বার্তা রয়েছে বলে মন্তব্য পশ্চিমা চলচ্চিত্র সমালোচকদের।

রক্তিম-সোনালি মহিমায় সাজানো হয়েছে এবারের কান উৎসবের পোস্টার। এটি ডিজাইন করেছে প্যারিসের ব্রঙ্কস এজেন্সি। তাদের সহযোগিতা করেছেন গ্রাফিক ডিজাইনার ফিলিপ সেভয়া।

কানের পোস্টার-কন্যা হওয়ার অনুভূতিতে ক্লডিয়া কার্ডিনালে বলেছেন, ‘এ আয়োজনের পতাকায় ওড়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত ও গর্বিত। আয়োজকরা আমার যে ছবিটি নির্বাচন করেছেন তা নিয়ে আমি খুশি। এই স্থিরচিত্রে উৎসবের আমেজ উদ্ভাসিত হয়েছে দারুণভাবে। ১৯৫৯ সালে একদিন রোমে ছাদে উঠে মনের আনন্দে নেচেছিলাম। এটি কে তুলেছিলেন তা কারও মনে নেই। ওই আলোকচিত্রীর নাম ভুলে গেছি আমিও! তবে এই ছবিটি আমাকে শেকড়ের কথা মনে করিয়ে দিয়েছে। তখনও বিশ্বের জনপ্রিয় সব সিনেমা হলের সিঁড়িতে পা রাখবো এমন স্বপ্নও ছিল না। শুভ হোক কান উৎসব!’

আয়োজকরা বলেছেন, ‘এই স্থিরচিত্রে নাচ, হাসি সবই আছে। এই তো জীবন! রোমাঞ্চপ্রিয় অভিনেত্রী, মুক্তমনা নারী ও সমাজকর্মী ক্লডিয়া কার্ডিনালের চেয়ে আর কেইবা উৎসবটির প্রতীক হতে পারতেন? আশা করছি, প্রতি বছরের মতো এবারও ১২ দিনব্যাপী অসংকোচ প্রকাশ করে একে অপরকে স্বাগত জানানোর জন্য হাত বাড়িয়ে দেওয়ার মনোভাবের কথা ছড়িয়ে যাবে কানে।’

ফ্রান্সের সাগরপাড়ের শহর কানে আগামী ১৭ মে শুরু হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন এই আয়োজন। চলবে ২৮ মে পর্যন্ত। তার আগে ১৩ এপ্রিল প্যারিসে ঘোষণা করা হবে প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া অর্থাৎ সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য লড়বে কোন ছবিগুলো।

এবার মূল প্রতিযোগিতা বিভাগে বিচারকদের নেতৃত্ব দেবেন স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোডোভার। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগ এবং বিভিন্ন দেশের ফিল্ম স্কুলে শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফন্ডেশনের বিচারকরা কাজ করবেন রোমানিয়ার ক্রিস্টিয়ান মুঙ্গিউর নেতৃত্বে। উৎসবের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান উপস্থাপনা করবেন বিখ্যাত ইতালিয়ান অভিনেত্রী মনিকা বেলুচ্চি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত