অ্যাসিড দগ্ধ নারী-পুরুষদের ক্যাটওয়াক

প্রকাশ : ০৮ মার্চ ২০১৭, ১৭:১৯

জাগরণীয়া ডেস্ক

রাজধানী ঢাকায় ৭ মার্চ (মঙ্গলবার) এক ব্যতিক্রমী ফ্যাশন শো অনুষ্ঠিত হলো। র‍্যাম্পে বাংলা গানের তালে তালে বিভিন্ন পোষাকে যারা হেঁটেছেন তারা সবাই অ্যাসিডদগ্ধ নারী-পুরুষ।

ব্যতিক্রমী এই ফ্যাশন শোর আয়োজকরা বলছেন, এই ফ্যাশন শোর মূল উদ্দেশ্য সৌন্দর্যের প্রথাগত মানদণ্ডকে চ্যালেঞ্জ করা। আর সেই সঙ্গে নারীর ভেতরের সৌন্দর্যই যে তার শক্তি এই বার্তা উপস্থাপন করা।

ঢাকার স্থানীয় একটি হোটেল ওই ফ্যাশন শো অনুষ্ঠিত হয়। 

শোয়ের মডেল সাতক্ষীরার নুরনাহার জানান, পারিবারিক বিরোধের জের ধরে তার ওপর এ্যাসিড ছোড়া হয়েছিল- তিনি বললেন, শুধু কি যাদের চেহারা ভালো, তারাই ফ্যাশন শো করবে! আমরাও পারব। আমাদের চেহারা তারা ক্ষত করে থাকতে পারে, কিন্তু আমরা সেটা লুকিয়ে রাখব কেন? মুখ ঢাকতে হয়, তারা ঢাকুক। তারা অন্যায় করেছে, আমরা কোন অন্যায় করিনি।

শোয়ের আরেক মডেল গঙ্গা দাসী জানান, আমার নিজেকে আজ ভাগ্যবান মনে হচ্ছে। এরকম কোন অনুষ্ঠানে তো কোনদিন যাইনি। আমাদের তো বাইরে বেরুতে দেয় না। আমার মুখ দেখে কোন কাজে গেলে নাকি কাজ হয় না। কোন বিয়ে শাদী বা পূজা আচ্চায় আমাকে ডাকে না।

এরকমই ১৫জন অ্যাসিডদগ্ধ নারী এবং পাঁচজন পুরুষ হেঁটেছেন ব্যতিক্রমী এক ফ্যাশন শোতে। তারা এসেছেন বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে। একেকজনের গল্প একেকরকম, এসেছেনও ভিন্ন ভিন্ন সামাজিক প্রেক্ষাপট থেকে।

তাদের প্রশিক্ষণ দিয়েছেন বিশ্বখ্যাত ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল। তিনি বলছিলেন, তার উদ্দেশ্য এই মানুষদের মধ্যে আত্মবিশ্বাস জাগিয়ে তোলা। আমারও এমন হতে পারে, আপনারও হতে পারে। কিন্তু মনে রাখতে হবে, তারাও মানুষ। তারা যাতে স্বাভাবিক একটা জীবন পায় সেটা দরকার। আর আমি একজন ডিজাইনার, আমার কাপড় যাকে খুশী তাকে পরাতে পারি, তাকে ‘টপ-মডেল’ হতে হবে না। 

বিউটি রিডিফাইন্ড নামে এই আয়োজনটি করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা এ্যাকশনএইড। 

সংস্থার বাংলাদেশ প্রধান ফারাহ কবীর বলেন, অনেকের মনে হতে পারে, তাদের আমরা প্রদর্শন করছি কিনা। কিন্তু তাদের মধ্যে কোন দ্বিধা নেই। তারা আনন্দের সঙ্গে এটি করছে, কারণ তারাও প্রকাশ্য জীবনযাপন করতে চায়।

ফ্যাশন শোয়ের মডেলেদের মধ্যে বগুড়ার নার্গিস, বরিশালের জেসমিন, কাসেদ আলী, ঈমান আলী, সাদেকুর রহমানসহ আরও কয়েকজন রয়েছেন। তারা বলছিলেন এ্যাসিড তাদের জীবনের প্রায় সব আনন্দকে কেড়ে নিয়েছে। কিন্তু মঙ্গলবারের ঐ আয়োজনে অংশ নিয়ে তারা তাদের জীবনের দুঃসহ বাস্তবতা কিছুটা হলেও ভুলে থাকার সুযোগ পেয়েছিলেন।

সূত্র : বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত