'ধর্ষণ একটি জঘন্য অপরাধ, ধর্ষিত হওয়া নয়’

প্রকাশ : ০৭ মার্চ ২০১৭, ২২:০৭

জাগরণীয়া ডেস্ক

শৈশব ও কৈশোরে একাধিকবার যৌন নিপীড়নের শিকার হয়েছেন বলে জানিয়েছেন ‘কামিং হোম’ খ্যাত হলিউড অভিনেত্রী জেন ফন্ডা। অ্যাশলি জুড-এর পর অস্কারজয়ী এই অভিনেত্রীও সম্প্রতি যৌন হয়রানির অভিজ্ঞতা নিয়ে গণমাধ্যমে মুখ খুলেছেন।

সম্প্রতি জেন ফন্ডার এর একটি সাক্ষাতকার নিয়েছেন ২০১৫ সালের সিনেমা ‘রুম’-এ একজন যৌনদাসীর চরিত্রে অভিনয় করে অস্কারজয়ী অভিনেত্রী ব্রি লারসন। 

দ্য এডিটকে দেয়া ঐ সাক্ষাতকারে জেন ফন্ডা বলেন, “আমি ছোটবেলায় যৌন নির্যাতনের শিকার হয়েছি। এমনকি আমার বসের সঙ্গে যৌন সম্পর্কে জড়াইনি বলে আমাকে আমার কর্মস্থল থেকে বের করে দেয়া হয়েছিলো। তখন এ বিষয়গুলোকে এতটা গভীরভাবে বুঝতাম না। ভাবতাম হয়ত এটা আমারই দোষ। কিন্তু এখন বুঝি এতে আমার কোনো দোষ ছিলো না বরং আমার উচিত ছিলো এগুলোর প্রতিবাদ করা"।

৭৯ বছর বয়সী এই অভিনেত্রী আরও বলেন, “অনেক সময় অল্পবয়েসি মেয়েরা বুঝতেই পারে না যে তারা যৌন নিপীড়নের শিকার হয়েছে। এমনকি যৌন নির্যাতন বা ধর্ষণ কি জিনিস তা বোঝার আগেই ধর্ষিত হন অনেক নারীই। তারা ভাবেন শক্তভাবে ‘না’ বলতে পারেননি বলেই হয়ত হয়রানির শিকার হয়েছেন তারা। কিন্তু এ ভাবনা ভুল। সময় এসেছে মেয়েদের এ ভুল ধারনা ভেঙে বেড়িয়ে আসার। ধর্ষিত হওয়া অপরাধ নয় বরং ধর্ষণই একটি জঘন্য অপরাধ"।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত