শাকিরার বিরুদ্ধে কথা চুরির অভিযোগ [ভিডিও]

প্রকাশ | ০৫ মার্চ ২০১৭, ১৫:৫৫

অনলাইন ডেস্ক

কলম্বিয়ান তারকা সঙ্গীতশিল্পী শাকিরা একবার আলোচিত ‘ওয়াকা ওয়াকা’ গানের সুর নকলের অভিযোগে আলোচনায় এসেছিলেন। দীর্ঘ কয়েক বছর পর আবারও তার বিরুদ্ধে নতুন অভিযোগ উঠলো। এবার প্রসঙ্গ গানের কথা। 

দ্য গার্ডিয়ানে এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে।

কলম্বিয়ার গ্র্যামি জয়ী গায়ক কার্লোস ভাইভসকে নিয়ে তার গাওয়া ‘লা বিসিক্লেতা’ গানের একটি লাইন নাকি হুবহু নকল! গত বছর লাতিন গ্র্যামি পুরস্কার জেতে তাদের এই গান।

 

১৯৯৭ সালে প্রকাশিত কিউবান সংগীতশিল্পী লিভান রাফায়েল কাস্তেলানোসের ‘ইও তে কুইয়েরো তান্তো’ (আই লাভ ইউ সো মাচ) গানের একটি লাইন চুরির অভিযোগ উঠেছে শাকিরা ও ভাইভসের বিরুদ্ধে। লিভানের দাবি, এটি তার দশ বছর আগে লেখা গান।

শাকিরা এখন থাকেন স্পেনে। দেশটির একটি আদালতে তার বিরুদ্ধে গানের কথা চুরির অভিযোগে মামলা দায়ের করা হয়েছে।

আদালতের একজন মুখপাত্র বিবিসিকে জানান, দুটি গানের মধ্যে মেলোডি ও কোরাস লাইনের সাদৃশ্য থাকার দিকটিকে প্রাধান্য দেওয়া হয়েছে অভিযোগে।

লা বিসিক্লেতায় শাকিরা ও ভাইভস যা গেয়েছেন তার ইংরেজি করলে দাঁড়ায়, আই ড্রিম অব ইউ অ্যান্ড লাভ ইউ সো মাচ। আর লিভান রাফায়েল গেয়েছেন, আই লাভ ইউ, আই লাভ ইউ সো মাচ।

স্পেনের এল মুন্ডো পত্রিকা জানিয়েছে, উভয় পক্ষ গত বছরের অক্টোবরে মীমাংসার জন্য বসেছিলো। কিন্তু তা ফলপ্রসূ হয়নি। এএফপি জানতে চাইলেও এ বিষয়ে মন্তব্য করতে চায়নি শাকিরার মুখপাত্ররা।