স্তন ক্যান্সারের বিজ্ঞাপন, ফেসবুকে তোলপাড় (ভিডিও)

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৬, ০২:২৬

জাগরণীয়া ডেস্ক

ব্রেস্ট ক্যান্সার নিয়ে জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে তৈরি করা হয় বিজ্ঞাপন 'দেখবেন, ধরবেন, চেক করবেন'। বিজ্ঞাপনে অভিনয় করেন আলোচিত মডেল অভিনেত্রী নায়লা নাইম। বিজ্ঞাপনটি অনলাইনে মুক্তি পাবার পরে থেকেই শুরু হয় পক্ষে বিপক্ষে আলোচনা সমালোচনা। পাশাপাশি তোলপাড় চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

কেউ বলছেন, এমন ‘সাহসি’ বিজ্ঞাপনই মানুষকে দ্রুত ব্রেস্ট ক্যান্সার নিয়ে সচেতন হতে সাহায্য করবে। এ নিয়ে লুকোচুরি দূর করবে। বিতর্কিত হওয়ায় বিজ্ঞাপনটি মানুষের কাছে পৌঁছে যাবে দ্রুত। 

অন্যপক্ষ বলছে, বিজ্ঞাপনের ভাষা, শব্দচয়ন ও ভঙ্গি মোটেই শ্লীলতার মাপকাঠি মেনে চলেনি। এটি অশোভন। এটি নিয়ে আলোচনা বেশি হবে সত্য, তবে অনেক রক্ষণশীল পরিবারের সকল সদস্য বিজ্ঞাপনটি একসঙ্গে দেখতে পারবে না। এখানেও একটা গোপনীয় গোপনীয় ভাব কাজ করবে। 

সমালোচনার কারণে অনেকেই বিজ্ঞাপনটিতে কী আছে তা দেখতে কৌতুহলী হবে, আর এই কৌতূহলই দ্রুত এর মূল মেসেজ সকল মানুষের কাছে পৌঁছে গেছে তা বলা কয়েকদিনের ফিডব্যাকেই বোঝা যাচ্ছে। 

১ মিনিট ৫৮ সেকেন্ডের বিজ্ঞাপনটি ১৫ অক্টোবর 'চেকমেট' নামের একটি পেজে আপ করা হয়। বিজ্ঞাপনটি যে পেজে আপ করা হয়েছে সেখানেও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন অনেকে। তবে বেশীরভাগ মানুষ সাধুবাদ জানিয়েছেন নির্মাতা মডেলসহ পুরো ইউনিটকে।

এদিকে বিজ্ঞাপনটি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সরিয়ে ফেলার দাবি জানিয়েছেন ক্যান্সার বিশেষজ্ঞরা। তাদের কারও কারও দাবি বিজ্ঞাপনে ভুল বার্তা দেওয়া হয়েছে। এখানে সচেতনতার নামে নারী দেহকে পণ্য হিসেবে তুলে ধরা হয়েছে। 

মশিউর রহমান নামের একজন তার ফেসবুকে লিখেন, ‘ব্রেস্ট ক্যান্সারের মতো একটা alarming issue কে এইভাবে নগ্নতা না দিলেও চলত। মডেলের চাইতে এইখানে চেকমেট নামক এই কোম্পানির প্রতি আমার করুণা। প্রচারের জন্য যা ইচ্ছা তাই বানানো উচিত না।’

সাংবাদিক সেবা খান তার ফেসবুক স্ট্যাটাসে বিজ্ঞাপনের প্রতি সমর্থন জানিয়ে লিখেন, ‘আমি বিজ্ঞাপনটির মধ্যে খারাপ কিছু দেখছি না। অবশেষে ভালো কিছু একটা তৈরি হয়েছে তা বলা যায়। ব্রেস্ট ক্যান্সার নারীর নিরব ঘাতক। এটি নিয়ে লুকোচুরির কিছু নেই। বিজ্ঞাপনটি নিঃসন্দেহে ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে মানুষকে সচেতন করবে। নায়লা নাইম ও বিজ্ঞাপন নির্মাতাদের ধন্যবাদ।’

আইনজীবী বিশ্বজিৎ চক্রবর্তী লিখেন, ‘আমি জানি না কী বলা উচিত। তবে প্রথমেই দুঃখ প্রকাশ করতে চাই। নায়লা নাইম ও চেকমেট টিমকে সম্ভবত ভুল বোঝা হচ্ছে। একইসঙ্গে যারা ভিডিওটি দেখেননি তাদের জন্যও খারাপ লাগছে। সে (নায়লা) আসলেই চমকপ্রদ একটা কাজ করেছে। এই বার্তা ছড়িয়ে পড়া উচিত। স্তন ক্যান্সার আসলেই ভয়াবহ এবং আমাদের দেশে সচরাচর এ রোগের দেখা মিলছে। আমাদের অসচেতনতার কারণেই এ রোগ জেকে বসছে। নায়লা সেই সচেতনতা তৈরির চেষ্টা করেছেন। এবং অধিকাংশ মানুষ বিজ্ঞাপনটি দেখেছে কারণ তিনি বলেছেন, 'সব দেখিয়ে দেব' এবং নায়লা তার কাজে সফল। যাই হোক মানুষ এটা দেখছে এবং বার্তা পাচ্ছে। আমি এটাকে সাধুবাদ জানাই।’

ধ্রুব নামের একজন লিখেছেন, ‘বিজ্ঞাপনের বার্তাটি স্তন ক্যান্সার নিয়ে সচেতনতা তৈরি করবে সত্য। তবে উপস্থাপনটা ঠিক হয়নি। এখানে রোগের ভয়াবহতাকে ছাপিয়ে গেছে যৌনতা। বিজ্ঞাপনটি সাউন্ড বন্ধ করা অবস্থায়ও যৌন সুড়সুড়ি সৃষ্টি করে। এখানে নায়লা তার স্তন চেক করার জন্য দর্শকদের মধ্যে থেকে কাউকে আসার আহ্বান জানিয়েছেন। এছাড়া স্তন ক্যান্সারের মতো ভয়াবহ একটা রোগের ব্যাপারে সচেতনতা তৈরি করতে হাসিখুশি মুখ নিয়ে হাজির হয়েছেন, যা মোটেই কাম্য নয়। এটা অসুস্থ মস্তিস্কপ্রসূত ফল।’

আলোচনা সমালোচনা চলতে থাক আর এই সমালোচনার মধ্য দিয়েই মানুষ সচেতন হোক ব্রেস্ট ক্যান্সার বিষয়ে। সবাই নিরাপদ থাকুক জীবনঘাতী ব্রেস্ট ক্যান্সার থেকে এটাই সবার কামনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত