সুইজারল্যান্ডে বসছে শ্রীদেবীর ভাস্কর্য

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ২৩:০৭

জাগরণীয়া ডেস্ক

সুইজারল্যান্ডে বলিউডের কিংবদন্তী অভিনেত্রী শ্রীদেবীর একটি ভাস্কর্য স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির পর্যটন বিভাগ। শ্রীদেবী অভিনীত বিভিন্ন সিনেমায় সুইজারল্যান্ডের বিভিন্ন স্পট ব্যবহার করা হয়, যা পরবর্তীতে দেশটির পর্যটন শিল্পের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখে। তারই কৃতজ্ঞতাস্বরূপ এ ভাস্কর্য স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর ইন্ডিয়াটিভি এর। 

১৯৬৪ সালে রাজ কাপুরের ‘সঙ্গম’ ছবির শুটিং করা হয় সুইজারল্যান্ডে। এটি সুইজারল্যান্ডে শুট হওয়া প্রথম ভারতীয় ছবি। ১৯৬৭ সালে সেখানে ‘অ্যান ইভিনিং ইন প্যারিস’ ছবির শুটিং হয়। ‘সঙ্গম’-এর পর বলিউডের জনপ্রিয় শুটিং স্পটে পরিণত হয় দেশটি।

১৯৮৯ সালের বলিউডের ব্লকবাস্টার ‘চাঁদনি’ সিনেমার গানে ঋষি কাপুরের সঙ্গে রোমান্টিক দৃশ্যে দেখা গিয়েছিল শ্রীদেবীকে। হলুদ শাড়ি পরা ছিলেন শ্রীদেবী। পেছনে ছিল সবুজ পর্বতমালা। সেই চোখ জুড়ানো দৃশ্যের কারণে বেশ জনপ্রিয় হয়েছিল গানটি। গানটির মধ্য দিয়েই ওই জায়গাটির সন্ধান পেয়েছিলেন ভারতের পর্যটকরা। প্রতিবছর হাজারো ভারতীয় পর্যটক সেখানে যান। উপভোগ করেন ওই দৃশ্য।

এরপর ১৯৯৫ সালে আদিত্য চোপড়ার ছবি ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবির পর তো সুইজারল্যান্ডের পর্যটনশিল্পের প্রসার আরো বাড়ে।

দেশটির পর্যটন বিভাগের হিসাব অনুযায়ী, ১৯৯২ সালে ২৮ হাজার ৮৩৪ ভারতীয় নাগরিক সুইজারল্যান্ড ভ্রমণ করেন। ২০১৭ সালে এ সংখ্যা এসে দাঁড়ায় তিন লাখ ২৬ হাজার ৪৫৪ জনে।

এর আগে ইন্টারলেকেন সরকার ২০১১ সালে যশ চোপড়াকে ‘অ্যাম্বাসেডর অব ইন্টারলেকেন’ উপাধি দিয়ে সম্মানিত করে। সেখানে যশ চোপড়ার একটি ভাস্কর্যও স্থাপন করে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত