‘বেদের মেয়ে জোছনা’ করতে চাননি অঞ্জু ঘোষ!

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ২২:৪৫

জাগরণীয়া ডেস্ক
এখন পর্যন্ত বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে সবচেয়ে ব্যবসাসফল ছবির তালিকায় শীর্ষে অবস্থান করছে ‘বেদের মেয়ে জোছনা।’ ১৯৮৯ সালে মুক্তি পাওয়া দারুণ জনপ্রিয় এই ছবিটি নাকি করতেই চাননি ঢালিউডের একসময়ের জনপ্রিয় নায়িকা অঞ্জু ঘোষ।
 
দীর্ঘ ২২ বছর দেশে এসেছেন অভিনেত্রী অঞ্জু ঘোষ। এফডিসিতে সাংবাদিকদের এ নিয়ে কথা বলেন অভিনেত্রী অঞ্জু।
 
তিনি বলেন, আসলে কোন ছবিটা ভালো আর কোন ছবিটা খারাপ সেটা নির্ধারণ করবেন দর্শক। আমরা একটি ছবিকে ভালো বললাম আর সেই ছবি দেখল না দর্শক। তাহলে সেটা ভালো ছবি নয়।
 
তিনি বলেন, আমি তো প্রথমে ‘বেদের মেয়ে জোছনা’ ছবিতে কাজ করতে চাইনি। আমার আশপাশে অনেকেই এসে বলছিল, আরে এই ছবি করবা, এটা অনেক বাজে একটা ছবি হবে। কিছু না বুঝে আমি প্রথমে ছবি থেকে সরে দাঁড়াতে চেয়েছিলাম। তারপর আমি ইলিয়াস কাঞ্চনের সাথে বিষয়টি শেয়ার করি এবং ছবিটি শুরু করি। ছবিটি এত জনপ্রিয় হবে তা আমরা আগে বুঝতে পারিনি।
 
নতুন শিল্পীদের করণীয় কী জানতে চাইলে  অঞ্জু ঘোষ বলেন, নতুনদের বলতে চাই তোমরা কাজ করে যাও।  সবাইকে পরিশ্রম করতে হয়। আমি মনে করি আমরা শিল্পীরা সব চাইতে বড় শ্রমিক। আমাদের শ্রম দিয়ে যেতে হবে।
 
ঢালিউডে প্রায় ৫০টি ছবিতে অভিনয় করেছেন অভিনেত্রী অঞ্জু ঘোষ।১৯৯৬ সালে দেশ ছেড়ে কলকাতায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন অভিনেত্রী অঞ্জু ঘোষ। অভিনেত্রী অঞ্জু ১৯৭২ থেকে ১৯৮১ সাল পর্যন্ত চট্টগ্রামের মঞ্চনাটকে অভিনয় করেন। ১৯৮২ সালে চলচ্চিত্র নির্মাতা এফ কবির চৌধুরী চলচ্চিত্রে আনেন তাকে। অঞ্জুকে নিয়ে তৈরি করেন ‘সওদাগর’। এরপর ১৯৮৯ সালে ‘বেদের মেয়ে জোছনা’ তাকে এনে দেয় তুমুল জনপ্রিয়তা। 
 
এক নজরে ‘বেদের মেয়ে জোছনা’ 
 
পরিচালক তোজাম্মেল হক বকুল
প্রযোজক আনন্দমেলা চলচ্চিত্র
রচয়িতা তোজাম্মেল হক বকুল
চিত্রগ্রাহক জাকির হোসেন
সম্পাদক ফজলে হক
পরিবেশক আনন্দমেলা চলচ্চিত্র
মুক্তি ১৯৮৯
নির্মাণব্যয় ২০ লাখ টাকা
আয় ২৫ কোটি টাকা
 
ছবিতে রুনা লায়লা ও অ্যান্ড্রু কিশোরের কণ্ঠে গাওয়া ‘বেদের মেয়ে জোছনা আমায় কথা দিয়েছে’ এ গানের কথাও মানুষের মুখে মুখে ছিল এক দশকেরও বেশি সময় ধরে।  চলচ্চিত্রটি ভারতের পশ্চিমবঙ্গেও পুননির্মাণ করে মুক্তি দেয়া হয়। এতেও মূল ভূমিকায় অভিনয় করেন অঞ্জু ঘোষ, সাথে ছিলেন চিরঞ্জীত।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত